Bangladesh Pratidin

প্রকাশ : ২৫ এপ্রিল, ২০১৮ ০৬:৩৪ অনলাইন ভার্সন
পুরুষাঙ্গ ও অণ্ডকোষ প্রতিস্থাপন হল আহত সেনার শরীরে
অনলাইন ডেস্ক
পুরুষাঙ্গ ও অণ্ডকোষ প্রতিস্থাপন হল আহত সেনার শরীরে
প্রতীকী ছবি

বোমা বিস্ফোরণে আহত হয়েছিলেন এক মার্কিন সেনা। এক নজিরবিহীন অপারেশনে সেই সেনার পুরুষাঙ্গ ও অণ্ডকোষ প্রতিস্থাপন করল যুক্তরাষ্ট্র। এক মৃত ব্যক্তির পুরুষাঙ্গ ও অণ্ডকোষের থলি প্রতিস্থাপন করা হয়েছে সেই সেনার শরীরে।

আমেরিকার মেরিল্যান্ডের জোন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের একদল চিকিৎসক এই অপারেশনটি করেন। তারা জানিয়েছেন, এই অস্ত্রোপচারের পর সেই সেনা যৌন ক্ষমতা ফিরে পাবেন বলেই তারা আশা করছেন। 

তবে প্রতিস্থাপন না করে তারা যদি ক্ষতিগ্রস্ত পুরুষাঙ্গটি ‘পুনর্নির্মাণ’ করতেন তাহলে সেনাটির পক্ষে যৌন-ক্ষমতা ফিরে পাওয়া সম্ভব হত না। চলতি বছরের মার্চ মাসে এই অপারেশনটি হয় এবং তাতে ১৪ ঘণ্টা সময় লাগে। তবে সেই সেনার নাম ও পরিচয় গোপন রেখেছেন চিকিৎসকেরা।

জোন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের প্লাস্টিক সার্জারি বিভাগের প্রধান ড. এ্যান্ড্রুলী সোমবার এক সাংবাদিক সম্মেলনে বলেন, যুদ্ধে অনেক সময় লোকে এমন গুরুতর ভাবে আহত হন সেনারা, তবে অনেক সময়েই তারা বিষয়টা গোপন রাখেন এবং তাদের জীবনে এর যে প্রভাব পড়ে তা অনেকেই উপলব্ধি করতে পারেন না।

তিনি আরও বলেন, যৌনাঙ্গের ক্ষতি হওয়াটা হচ্ছে যুদ্ধে আহত হওয়ার এমন একটি দিক যা নিয়ে কথা বলা হয় না। অথচ তা মানুষের আত্মপরিচয়, মর্যাদাবোধ এবং সম্পর্কের ক্ষেত্রে গুরুতর প্রভাব ফেলে। এর আগে পৃথিবীর প্রথম পুরুষাঙ্গ প্রতিস্থাপন অপারেশন হয়েছিল ২০১৪ সালে দক্ষিণ আফ্রিকায়।

 

বিডি প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত তাফসীর

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow