২৮ মে, ২০১৮ ০৬:৪০

পৃথিবীর যে সীমান্তগুলো খুবই বিপজ্জনক

অনলাইন ডেস্ক

পৃথিবীর যে সীমান্তগুলো খুবই বিপজ্জনক

সংগৃহীত ছবি

পৃথিবীতে এমন কিছু দেশ ও অঞ্চল রয়েছে যেখানে দুই দেশের মধ্যে সীমানা নিয়ে যুদ্ধ কিংবা উন্নত জীবনের আশায় এক দেশের নাগরিকের প্রতিবেশী দেশে যাওয়া-আসা হয়ে থাকে। ইত্যাদি কারণে বিশ্বের কয়েকটি সীমান্ত বিপজ্জনক বলে পরিচিত। এই সমস্ত সীমান্তে প্রতিনিয়ত থাকে উত্তেজনা! সীমান্তে প্রহরীদের থাকতে হয় সদা সতর্ক! শত্রুপক্ষকে নজরে রাখতে এদের কারও চোখে পলক পর্যন্ত পড়ে না। চলুন জেনে নিই তেমনই কয়েকটি বিপজ্জনক সীমান্ত সম্পর্কে-

১. যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত:
উন্নত জীবনের আশায় মেক্সিকো থেকে প্রতিবছর অনেক মানুষ যুক্তরাষ্ট্রে পাড়ি দেওয়ার চেষ্টা করে। আর তা করতে গিয়ে প্রাণ যায় অনেকের। আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম-এর ২০১৪ সালে প্রকাশিত প্রতিবেদন বলছে, গত ১৪ বছরে যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলের সীমান্ত পাড়ি দিতে গিয়ে ৬,০০০ এর বেশি লোক নিহত হয়েছে।

২. ভূমধ্যসাগর:
যুদ্ধ আর সংঘাত এড়াতে মধ্যপ্রাচ্য ও আফ্রিকার বিভিন্ন দেশ থেকে ইউরোপে শরণার্থী প্রবেশ করছে। এদের একটি বড় অংশ জীবনের ঝুঁকি নিয়ে সাগরপথে ইউরোপে ঢোকার চেষ্টা করে। এতে প্রাণ যায় অনেকের। জার্মান ম্যাগাজিন ‘ডেয়ার স্পিগেল’ গত বছরের অক্টোবরে এক প্রতিবেদনে ভূমধ্যসাগরকে বিশ্বের সবচেয়ে প্রাণঘাতী সীমান্ত বলে আখ্যা দেয়। ২০১৫ সালে ভূমধ্যসাগরে নিহতের সংখ্যা ছিল ৩,৭৭০।

৩. আফগানিস্তান-পাকিস্তান সীমান্ত:
প্রায় দেড় হাজার মাইল দীর্ঘ ‘ডুরান্ড লাইন’ নামে পরিচিত সীমান্ত এখনও মেনে নেয়নি আফগানিস্তান। পাকিস্তানের খাইবার-পাখতুনখা রাজ্যের পশতুন অধ্যুষিত এলাকা নিজেদের বলে দাবি করে আফগানিস্তান। এই সীমান্তকে ঘিরে দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে গুলি বিনিময়ের ঘটনা প্রায়ই ঘটে থাকে।

৪.উত্তর কোরিয়া-দক্ষিণ কোরিয়া:
বিশ্বের সবচেয়ে সামরিক সজ্জায় সজ্জিত সীমান্ত বলা হয় একে। ১৯৫৩ সালে কোরিয়া যুদ্ধ শেষ হওয়ার পর প্রায় দেড়শ' মাইল দীর্ঘ এই সীমান্তের দুই পাশ থেকে সৈন্যদের সরিয়ে দেওয়া হয়। তখন থেকেই দুই দেশের সৈন্যরা প্রায় আড়াই মাইল প্রশস্ত এই সীমান্তের দুই পাশে অবস্থান করছে।

বিডি-প্রতিদিন/ ই-জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর