১২ আগস্ট, ২০১৮ ১২:৩১

বোরকা পরা নারীদের ব্যাংক ডাকাতদের মতো দেখায়, মন্তব্য ইতিহাসবিদের

অনলাইন ডেস্ক

বোরকা পরা নারীদের ব্যাংক ডাকাতদের মতো দেখায়, মন্তব্য ইতিহাসবিদের

ডেনমার্কে বোরকা পরে শাস্তির সম্মুখিন হয়েছেন ২৮ বছরের এক মুসলিম নারী। কারণ সে দেশের নিয়ামনুযায়ী কেউ পুরো শরীর ঢাকা কোনো পোশাক পরে রাস্তায় বের হতে পারবেন না। এমন শাস্তির পর থেকেই ডেনমার্কের নিয়মে নিয়ে প্রশ্ন তুলেছিলেন অনেকে।

এ নিয়ে ব্রিটিশ রাজনীতিবিদ ও ইতিহাসবিদ বরিস জনসন একটি জনপ্রিয় খবরের কাগজে একটা কলাম লেখেন। আর তাতে ঘটনার নিন্দা করার পরিবর্তে এমন কিছু কথা লিখে ফেললেন যে বিতর্ক ঘিরে ধরল এবার তাকেই।

নিজের কলামে বরিস লিখলেন, বোরকা পরা নারীদের সাধারণত ব্যাংক ডাকাতদের মতো দেখতে লাগে। অথবা কখনও কখনও মনে হয় যেন একটা আস্ত ডাকবাক্স রাস্তায় ঘুরে বেড়াচ্ছে। বোরকা বা নিকাব পরে রাস্তায় বের হওয়াটা হাস্যকর দেখায়। অবিলম্বে বন্ধ করে দেওয়া উচিত।

বরিসের লেখার নিন্দা করেছেন স্বয়ং ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। তার বক্তব্য, 'ভাষা ও শব্দ প্রয়োগের ক্ষেত্রে আমাদের সবার খুব সতর্ক থাকা উচিত। বরিস যেভাবে ব্যাপারটাকে ব্যাখ্যা করেছে তা মেনে নেওয়া যায় না। প্রতিটা ধর্মের মানুষের নিজস্ব কিছু সংস্কৃতি থাকে। মুসলিম মহিলাদের বোরকা বা নিকাব পরাটা তাদের ধর্মের অঙ্গ। সেটা নিয়ে কারও এই ধরণের মন্তব্য নিষ্প্রয়োজন।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর