১৫ আগস্ট, ২০১৮ ০৫:৪৯
খবর দ্যা মিরর'র

মৃত্যু কেমন গতিতে প্রবেশ করে শরীরে, জানালেন মার্কিন বিজ্ঞানীরা!

অনলাইন ডেস্ক

মৃত্যু কেমন গতিতে প্রবেশ করে শরীরে, জানালেন মার্কিন বিজ্ঞানীরা!

কবিরা কবিতায় লিখেই থাকেন, মৃত্যু ধীরে আসে। কিন্তু সত্যিই কি তাই? মৃত্যু কি আসলেই ধীর গতিতে প্রবেশ করে মানব শরীরে? এই প্রশ্নের উত্তর জানালেন মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ মেডিসিন'র বিজ্ঞানীরা। 

আন্তর্জাতিক সংবাদমাদ্যম ‘মিরর’র এক প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, গবেষকরা জানিয়েছেন, শরীরে মৃত্যু প্রবেশ করার পরে ফুটবল স্টেডিয়ামে ‘মাস ওয়েভ’ যেমন ভাবে দেখা দেয়, তেমন গতিতেই নাকি জীবকোষগুলি একে একে মারা যেতে শুরু করে। আর এই তরঙ্গের গতি অতি দ্রুত। 

প্রতি মিনিটে ৩০ মাইক্রোমিটার। যতক্ষণ না পর্যন্ত দেহের সব কোষ মারা যাচ্ছে, ততক্ষণ এই ওয়েভ চলতে থাকে। গবেষক দলের অন্যতম সদস্য জেমস ফেরেল এবং জিয়নরুই চেং এক প্রকার ব্যাঙের ডিমের উপরে পরীক্ষা চালিয়ে দেখান, আণবিক স্তরে ‘ডেথ সিগন্যাল’ কতটা দ্রুত গতিতে কাজ করছে। 

কোষগুলির মৃ্ত্যু-তরঙ্গকে তারা স্পষ্ট দেখিয়েছেন এবং এই তরঙ্গকে তারা ‘ট্রিগার ওয়েভ’ বলছেন। ব্যাঙের ডিম যেহেতু এক বৃহদাকৃতির কোষ, সেহেতু এই তরঙ্গ এখানে খালি চোখেই দৃশ্যমান। এই গবেষণা নিয়ে ইতিমধ্যেই চাঞ্চল্য ছড়িয়েছে বিশ্বে। এ থেকে ক্যান্সারের মতো রোগের প্রকৃতি নির্ণয় সংক্রান্ত পদ্ধতি উপকৃত হতে পারে বলে মনে করছেন অনেকেই। 


বিডি প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর