Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি, ২০১৯ ০৪:৪৬

৯ মাসে মানুষের সমান বাঁধাকপি!

অনলাইন ডেস্ক

৯ মাসে মানুষের সমান বাঁধাকপি!
সংগৃহীত ছবি

অস্ট্রেলিয়ান এক দম্পতি গত ন’মাস ধরে পোকামাকড়ের আক্রমণ থেকে বাঁচিয়ে এত বড় সাইজের একটি বাঁধাকপি ফলিয়েছেন যার আকৃতি একজন মানুষের সমান। অস্ট্রেলিয়ার জ্যাকেস মার্শ এলাকার তাসমানিয়ান উপত্যকায় ফরেস্ট ওয়াক লজ নামে একটি ইকো-টুরিজম গেস্টহাউস তৈরি করেছেন সিয়ান ক্যাডমান ও তাঁর স্ত্রী রোজমারি নরউড।

সেখানে জৈবপ্রযুক্তি ব্যবহার করে নানা রকমের শাকসবজি চাষ করে থাকেন তাঁরা। গত বছরের এপ্রিল মাসে অন্য ফসলের সঙ্গে বাঁধাকপিও চাষ করেন। তারপর একমাস ধরে তার নিয়মিত পরিচর্যা করেন। পরে অবশ্য সেটিকে পোকামাকড়ের আক্রমণ থেকে রক্ষা করা ছাড়া আর বেশি কিছু করতে হয়নি তাঁদের। তবে এর জন্য সূক্ষ সুতার জাল দিয়ে বাঁধাকপি চাষের এলাকাটি ঘিরে ফেলতে হয়েছিল। আর তার বাইরে ছোট সাইজের ক্যাঙারু ও পোসাম নামে এক ধরনের ইঁদুর ছেড়ে রেখেছিলেন রোজমারি। অবশ্য তারপর থেকে জানুয়ারি মাস পর্যন্ত আর কিছু করতে হয়নি তাঁদের।

নিজেদের সাফল্য প্রসঙ্গে রোজমারি বলেন, সবসময় এই ধরনের ঘটনা ঘটবে না। আসলে এবছরের আবহাওয়া দারুণ ছিল। বসন্তের মনোরম আবহাওয়ার পর যথেষ্ট বৃষ্টি হয়েছে। পরে গরমের শুরুতেও আবহাওয়া ভালো ফলনের উপযোগী ছিল। দৈত্যাকৃতির ওই বাঁধাকপি দিয়ে গেস্টহাউসে আসা অতিথিদের জন্য দু’সপ্তাহের স্যালাড ও তরকারি রান্না হবে বলেও জানিয়েছেন তিনি।

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য