৮ এপ্রিল, ২০২৪ ০৯:১৪

সুপারম্যানের প্রথম কমিক নিলামে রেকর্ড দামে বিক্রি

অনলাইন ডেস্ক

সুপারম্যানের প্রথম কমিক নিলামে রেকর্ড দামে বিক্রি

সংগৃহীত ছবি

সুপারম্যানের সঙ্গে পাঠকদের পরিচয় করিয়ে দেওয়া করা প্রথম কমিক বইটি নিলামে বিক্রি হয়েছে ৬ মিলিয়ন ডলারে। কমিক বইটি প্রকাশ হয়েছিল ১৯৩৮ সালে। যুক্তরাষ্ট্রের নিলাম প্রতিষ্ঠান হেরিহেজ অকশনের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিক্রি হওয়া ‘সবচেয়ে দামি’ কমিক বই এটি।   

হেরিটেজ অকশনের ভাইস প্রেসিডেন্ট ব্যারি স্যান্ডোভাল একটি বিবৃতিতে বলেন. “সুপারম্যান কমিককে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী কমিক বলাই যায়। ৮৬ বছর আগে সুপারম্যান প্রকাশের পর দাম ধরা হয়েছিল ১০ সেন্ট। এই কমিকটিই কমিকের স্বর্ণযুগের সূচনা করে। সুপারম্যান কমিক লেখা না হলে হয়ত কমিকের কোনো দুনিয়া তৈরি হত না।“

স্যান্ডোভাল বলেন, “নিলামে বিক্রি হওয়া কমিক বইটির উপরের অংশে সামান্য ক্ষতি ছাড়া বেশ ভালো অবস্থায় আছে। রঙও বেশ উজ্জ্বল ও প্রাণবন্ত। “

হেরিটেজ অকশন কোম্পানি বলছে, ওই কপিটির দুইলাখ মুদ্রিত কপির মধ্যে একশটি টিকে আছে বলে তাদের ধারণা। আর দুটি কপি ভালো অবস্থায় আছে। নিলাম কোম্পানি ভাষ্য হল, বিশেষ এই কমিক বইটির মূল্য এত বেশি যে এর প্রতিটা পৃষ্ঠা আলাদা আলাদাভাবে ৬০ হাজার ডলার পর্যন্ত বিক্রি হয়েছে। ২০২১ সালে এই কমিকের একটি অনুলিপি সে সময়ের রেকর্ড ৩ দশমিক ২৫ মিলিয়নে বিক্রি হয়েছিল।

দুই বন্ধু জেরি সিগেল এবং জো শাস্টারের লেখা গল্প থেকে সুপারম্যানের এই গল্প তৈরি হয়। সেখানে দেখানো হয়, ভিনগ্রহ থেকে আসা এক শিশু বেড়ে ওঠে পৃথিবীতে, যে ধীরে ধীরে সুপারম্যান হয়ে ওঠে এবং নানা ধরনের বিপত্তি থেকে এই গ্রহকে বাঁচায়। ওই কমিকে সুপারম্যানের ভালোবাসার মানুষ লোইস লেনকেও পরিচয় করিয়ে দেওয়া হয়।

সময়ের সাথে সাথে পঠকদের কাছে দারুণ খ্যাতি পায় সুপারম্যান। সুপারম্যানকে নিয়ে পরবর্তীতে আরও অনেক কমিকের পাশাপাশি ব্লকবাস্টার সিনেমা, বই, খেলনা এবং অন্যান্য সামগ্রী বানানো হয়েছে। এসবের মাধ্যমে সুপারম্যান চরিত্রটি হয়ে উঠেছে অনন্য।

তথ্য সূত্র- সিএনএন।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর