শিরোনাম
বৃহস্পতিবার, ৭ এপ্রিল, ২০১৬ ০০:০০ টা

বাংলাদেশ ডেনিম এক্সপো’র স্বপ্নদ্রষ্টার কথা

ফারুক তাহের, চট্টগ্রাম

বাংলাদেশে যে বিশ্বমানের ডেনিম (জিন্স) ফেব্রিক্স ও ডেনিম প্রোডাক্ট তৈরি হচ্ছে, তা আজ আর কারও কাছে অজানা নয়। কিন্তু এই শিল্পে আরও আধুনিক ডিজাইন ও নিত্যনতুন স্টাইল ভাবনা প্রয়োগ করে বিশ্ববাজার দখল করার নিত্য সংগ্রামে লিপ্ত রয়েছেন গুটিকয়েক তরুণ উদ্যোক্তা।

তাদের মধ্যে অন্যতম হলেন ‘বাংলাদেশ ডেনিম এক্সপো’র স্বপ্নদ্রষ্টা ও ডেনিম এক্সপার্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজ উদ্দিন। যার  শ্রম ও নিষ্ঠায় আগামী ২৫ ও ২৬ এপ্রিল বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে চতুর্থ বাংলাদেশ ডেনিম এক্সপো। যেখানে বিশ্বের তেরটি দেশের প্রায় চল্লিশটি ডেনিম এক্সপার্ট কোম্পানি অংশ নিতে যাচ্ছে। কর্ণফুলী এক্সপোর্ট প্রসেসিং জোন (কেইপিজেড)-এ অবস্থিত আন্তর্জাতিক মানসম্পন্ন শিল্প প্রতিষ্ঠান ডেনিম এক্সপার্ট লিমিটেড পরিদর্শনকালে আমাদের এই প্রতিবেদককে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজ উদ্দিন জানান—‘ডেনিম বা জিন্স ফেব্রিক্স ও গার্মেন্ট তৈরিতে বাংলাদেশ আজ বিশ্বের অন্যতম সম্ভাবনাময় দেশে পরিণত হয়েছে। এখানে আরও বেশি কাজ করে ইন্টারন্যাশনাল ডেনিম কমিউনিটির সঙ্গে যোগসূত্র তৈরি, বিপুল সম্ভাবনার ক্ষেত্রগুলো চিহ্নিত করে নতুন নতুন ডেনিম প্রোডাক্ট তৈরিতে দেশীয় উদ্যোক্তাদের আগ্রহী ও পারদর্শী করে তোলাই হচ্ছে এই প্রদর্শনীর মূল উদ্দেশ্য।’

প্রদর্শনী আয়োজকদের সূত্রে জানা গেছে, ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোয় ডেনিম প্রোডাক্ট রপ্তানির ক্ষেত্রে বাংলাদেশ দ্বিতীয় অবস্থানে রয়েছে। ইইউ থেকেই বছরে আয় হয় ৯৩২ দশমিক ৮৬ মিলিয়ন ইউরো। বর্তমানে দেশে ২৬টি ডেনিম ফেব্রিক্স তৈরির কারখানা রয়েছে। যেখানে মাসে উত্পাদন হয় ৩০ মিলিয়ন গজ ডেনিম কাপড়।

 

সর্বশেষ খবর