শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

পিপিপিতে বিনিয়োগকারীরা অগ্রাধিকার পাবেন ব্যাংকে

রুকনুজ্জামান অঞ্জন

পিপিপিতে বিনিয়োগকারীরা অগ্রাধিকার পাবেন ব্যাংকে

সরকারি-বেসরকারি অংশীদারিত্ব (পিপিপি) প্রকল্পে বিনিয়োগকারীরা ব্যাংকিং সেবায় অগ্রাধিকার পাবেন। সম্প্রতি পিপিপি কর্তৃপক্ষকে চিঠি দিয়ে বিষয়টি জানিয়ে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানান, পিপিপি প্রকল্পে বিনিয়োগ আকর্ষণের জন্য সরকারের পক্ষ থেকে প্রণোদনা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। ব্যাংকিং খাতে যেসব প্রণোদনা দেওয়া হবে তা নিয়ে চলতি বছরের মে মাসে পিপিপি কর্তৃপক্ষের সঙ্গে একটি যৌথ বৈঠক হয়। ওই বৈঠকে নেওয়া প্রণোদনার সিদ্ধান্তগুলো যেভাবে বাস্তবায়ন হবে তাই জানিয়ে দেওয়া হয়েছে পিপিপি কর্তৃপক্ষকে।

যৌথ বৈঠকে গৃহীত পিপিপি প্রণোদনার সিদ্ধান্তগুলো ছিল : (১) বাংলাদেশে কর্মরত বিদেশি নাগরিকদের এ দেশে অর্জিত আয় প্রত্যাবাসন সুবিধা; (২) পিপিপি প্রকল্পের প্রতিষ্ঠানগুলোর বিভিন্ন (চলতি প্রকৃতির) ব্যয় মেটাতে বৈদেশিক মুদ্রায় বিদেশে অর্থ প্রেরণ; (৩)  বিনিয়োগকারী প্রতিষ্ঠানের স্থানীয় উত্স্য হতে টাকায় মেয়াদি ঋণ গ্রহণের শর্ত সহজীকরণ; (৪) পিপিপি প্রকল্পে বিনিয়োগকারীর ক্ষেত্রে একক ঋণসীমার বাধ্যবাধকতা থেকে অব্যাহতি প্রদান; (৫) ব্যাংক কোম্পানির ক্রয়কৃত অ-তালিকাভুক্ত পিপিপি প্রকল্পের অগ্রাধিকার শেয়ার সংশ্লিষ্ট ব্যাংকের পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ এবং (৬) বৈদেশিক গ্যারান্টি বা জামানতের বিপরীতে স্থানীয় উৎস থেকে ঋণ গ্রহণের আবেদন বাংলাদেশ ব্যাংক কর্তৃক অগ্রাধিকার ভিত্তিতে নিষ্পত্তি করা। বিদেশি নাগরিকদের অর্জিত আয় বিদেশে প্রত্যাবাসনের বিষয়ে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, বৈদেশিক মুদ্রা স্থানান্তর নীতি অনুযায়ী যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে বিদেশি নাগরিক মাসভিত্তিতে অর্জিত নিট আয়ের অনধিক ৭৫ শতাংশ পর্যন্ত অর্থ সঞ্চয়ী হিসাব হতে তার নিবাস স্থানের অনুকূলে পাঠাতে পারবেন। এক্ষেত্রে সংশ্লিষ্ট নাগরিকের বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) অনুমোদিত চাকরির চুক্তিপত্রের সত্যায়িত কপি দেখাতে হবে। পিপিপি প্রকল্পের চলতি ব্যয় মেটাতে বৈদেশিক মুদ্রা বিদেশে পাঠানোর বিষয়ে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, চলতি প্রকৃতির ব্যয় মেটাতে বৈদেশিব মুদ্রা বিদেশে পাঠানোর সুযোগ আছে। তবে কিছু কিছু ক্ষেত্রে বিশেষ করে কয়েকটি সেবা খাতে ঋণপত্র স্থাপন বা ক্রেতা-বিক্রেতার মধ্যে সম্পাদিত চুক্তির বিপরীতে বৈদেশিক মুদ্রা প্রেরণে বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমোদনের প্রয়োজন হয়। এক্ষেত্রে রেমিট্যান্স পাঠানোর উপযুক্ত কারণ ব্যাখ্যাসহ সংশ্লিষ্ট ব্যয় নির্বাহের চুক্তিপত্র দেখাতে হবে। পিপিপি প্রকল্পে বিনিয়োগকারীকে একক ঋণসীমার বাধ্যবাধকতা থেকে অব্যাহতি প্রসঙ্গে বলা হয়েছে, এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকে আবেদন করা হলে কেস টু কেস ভিত্তিতে তা নিষ্পত্তি করা হবে। অ-তালিকাভুক্ত পিপিপি প্রকল্পের অগ্রাধিকার শেয়ার ব্যাংক কোম্পানি কর্তৃক কেনা হলে তা পুঁজিবাজারে বিনিয়োগের আওতা বহির্ভূত রাখার বিষয়টিও কেস টু কেস ভিত্তিতে নিষ্পত্তির কথা জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

পিপিপিতে বিনিয়োগকারীদের বিদেশি গ্যারান্টির বিনিময়ে স্থানীয় উৎস হতে ঋণ গ্রহণ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংক বলেছে, সম্পূর্ণ বিদেশি বা যৌথ মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর মেয়াদি অর্থায়ন সুবিধার ক্ষেত্রে তিন বছরের কার্যক্রম পরিচালনার শর্ত রয়েছে। এ বিষয়ে কোনো আবেদন পাওয়া গেলে সেটি অগ্রাধিকার ভিত্তিতে নিষ্পত্তি করা হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সর্বশেষ খবর