বুধবার, ২ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

ডিজিটাল বাণিজ্যে প্রস্তুত হোন : তোফায়েল

নিজস্ব প্রতিবেদক

প্রতিযোগিতামূলক বিশ্ববাণিজ্যে নিজেদের অগ্রযাত্রা অব্যাহত রাখতে ডিজিটাল বাণিজ্য পদ্ধতিতে সক্ষমতা অর্জনের জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

তিনি গতকাল ফরেন ট্রেড ইনস্টিটিউট (বিএফটিআই)-এর এক অনুষ্ঠানে এ আহ্বান জানান। মন্ত্রী বলেন, বিশ্ববাণিজ্য যখন ডিজিটাল পদ্ধতিতে এগিয়ে যাচ্ছে, তখন আমাদের পিছিয়ে থাকার সুযোগ নেই।

রাজধানীর সিরডাপ মিলনায়তনে অনুষ্ঠিত ‘ক্রস বর্ডার পেপারলেস ট্রেড ফেসিলিটেশন ইন বাংলাদেশ’ শীর্ষক ওয়ার্কশপে তোফায়েল আহমেদ আরও বলেন, পেপারলেস বাণিজ্যে সময়, শ্রম ও ব্যয় হ্রাস পাবে এবং কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে।

তোফায়েল আহমেদ বলেন, ডিজিটাল পদ্ধতিতে বাণিজ্য পরিচালনা করলে আমদানি-রপ্তানি সহজ হবে, বাণিজ্য ব্যয়ও উল্লেখযোগ্য হারে কমবে। গবেষণায় দেখা গেছে, বর্তমানের তুলনায় ব্যবসার খরচ ১৭ থেকে ৩১ শতাংশ কমবে এবং সময় বাঁচবে ২৪ থেকে ৪৪ শতাংশ।

বিএফটিআই-এর প্রধান নির্বাহী কর্মকর্তা আলী আহমেদের সভাপতিত্বে ওয়ার্কশপে অংশ নেন এনবিআর-এর চেয়ারম্যান মো. নজিবুর রহমান, টেরিফ কমিশনের চেয়ারম্যান মুসফিকা ইকফাত, বাণিজ্য সচিব শুভাশীষ বসু, প্রধান নিয়ন্ত্রক আমদানি ও রপ্তানি ফিরোজা খান, সাবেক সচিব সোহেল আহমেদ, সাবেক রাষ্ট্রদূত মুন্সী ফয়েজ আহমেদ প্রমুখ।

সর্বশেষ খবর