২৯ অক্টোবর, ২০১৫ ২৩:৩৫

'এক মিনিটেই আন্তঃব্যাংক লেনদেন'

অনলাইন ডেস্ক

'এক মিনিটেই আন্তঃব্যাংক লেনদেন'

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, দেশে কার্যরত বাণিজ্যিক ব্যাংকগুলোর মধ্যকার বড় অংকের চেকের লেনদেন (আন্তঃব্যাংক) দ্রুত নিষ্পত্তি করতে আনুষ্ঠানিক চালু করা হলো রিয়েল টাইম গ্রস সেটেলম্যান্ট (আরটিজিএস) নামের নিকাশ ব্যবস্থা।

তিনি আরও বলেন, নতুন এ ব্যবস্থায় ব্যাংক টু ব্যাংক লেনদেনে আর দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে না। কারণ এই ব্যবস্থায় এক লাখ টাকা বা এর বেশি অংকের চেকের আন্তঃব্যাংক লেনদেন মাত্র এক মিনিটের মধ্যেই নিষ্পত্তি করা যাবে। শুধু তাই নয়, দেশের অভ্যন্তরে ৫টি বৈদেশিক মুদ্রায় বড় অংকের লেনদেনগুলোও এ ব্যবস্থায় তাৎক্ষণিক সম্পন্ন করা যাবে।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে আরটিজিএসের আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডেপুটি গভর্নর নাজনীন সুলতানা, স্বাগত বক্তব্য রাখেন নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা, বক্তব্য দেন ডাচ বাংলা ব্যাংকের এমডি কেএস তাবরেজ, বাস্তবায়নকারী সংস্থার ব্যবস্থাপনা পরিচালক অ্যালেক্সি নাজারাভ। এ সময় দেশে কর্মরত তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরা উপস্থিত ছিলেন।

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) আর্থিক এবং বিশ্বব্যাংকের কারিগরি সহায়তায় আরটিজিএস বাস্তবায়ন করা হয়েছে। তবে এ ব্যবস্থার বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় সল্যুশন প্রদান করেছে সুইডেনভিত্তিক প্রতিষ্ঠান মেসার্স সিএমএ স্মল সিস্টেমস এবি। আর মেসার্স স্পেকট্রাম ইজ্ঞিনিয়ারিং কনসোর্টিয়াম লিমিটেড সিএমএ’র স্থানীয় প্রতিনিধি হিসেবে কাজ করেছে।

অনুষ্ঠানে গভর্নর বলেন, আরটিজিএস ব্যবস্থা বাস্তবায়নের মধ্য দিয়ে দেশের পেমেন্ট সিস্টেমস এক নতুন উচ্চতায় উন্নীত হলো। এর মাধ্যমে আন্তঃব্যাংক লেনদেন সহজ ও স্বচ্ছ প্রক্রিয়ায় দ্রুত সম্পন্ন হবে। এতে সবচেয়ে বেশি উপকৃত হবেন ব্যবসায়ীরা। এখন আর বড় অংকের লেনদেনের ক্ষেত্রে দীর্ঘসময় অপেক্ষা করতে হবে না। রেমিট্যান্স প্রেরণকারীরাও এ সেবা পাবেন। তাদের প্রেরিত কষ্টার্জিত অর্থ এখন তাৎক্ষণিক দেশে পৌঁছে যাবে।
ফাইল
বৈদেশিক মুদ্রায় বড় অংকের আন্তঃব্যাংক লেনদেন তাৎক্ষণিক সম্পন্ন হবে। ফলে বিদেশি বিনিয়োগকারীরা সহজে দেশের সেকেন্ডারি বন্ড মার্কেটে বিনিয়োগ করতে পারবেন।

গভর্নর আরও বলেন, আমাদের ব্যাংকিং লেনদেন এখন বিশ্বমানের হয়েছে। ফাইন্যান্সিংয়ে ইনকুশনে আমরা অনেক এগিয়েছি। এখন ডিজিটাল ফাইন্যান্সিং ইনকুশনের দিকে এগিয়ে যাচ্ছি। এ পরিকল্পনায় সহজে সব গ্রাহকের মাঝে ডিজিটাল পদ্ধতিতে ব্যাংকিং সেবা পৌঁছে দেওয়া হবে।

অনুষ্ঠানে জানানো হয়, নতুন এ পরিশোধ ব্যবস্থায় দেশে কার্যরত ৫৬টি তফসিলি ব্যাংকের নয় হাজার শাখার মধ্যে ৫৫টি ব্যাংকের পাঁচ হাজারের বেশি অনলাইন শাখার গ্রাহকরা প্রথমদিন থেকেই এ সেবা গ্রহণ করতে পারবেন। বাকি শাখাগুলো ক্রমেই এ ব্যবস্থার সঙ্গে যুক্ত হতে থাকবে।

বিডি-প্রতিদিন/২৯ অক্টোবর, ২০১৫/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর