৩০ অক্টোবর, ২০১৫ ১৬:৩৪

আমরণ অনশনে নন-এমপিওভুক্ত শিক্ষকরা

অনলাইন ডেস্ক

আমরণ অনশনে নন-এমপিওভুক্ত শিক্ষকরা

এমপিওভুক্তির দাবিতে আমরণ অনশন কর্মসূচি পালন করছেন নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশন। শুক্রবার সকাল ১০টা থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে তারা এই কর্মসূচি পালন করছেন।

নিম্নমাধ্যমিক-মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, কারিগরি ও মাদ্রাসার স্বীকৃতিপ্রাপ্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার দাবিতে এই আন্দোলন করছেন কয়েক শ' শিক্ষক-কর্মচারী।

এ সময় শিক্ষক-কর্মচারীদের অনেকে বুকে-পিঠে বিভিন্ন স্লোগান লিখে সড়কে শুয়ে অনশন করছেন। তাঁদের মধ্যে কয়েকজন নারী শিক্ষকও রয়েছেন।

আন্দোলনরত শিক্ষকরা বলেন, এমপিভুক্ত না হওয়ার কারণে ১০ থেকে ১২ বছর যাবৎ ১৫ লক্ষাধিক শিক্ষার্থীকে পাঠদানকারী ১ লাখ ২০ হাজার শিক্ষক কর্মচারী বিনা বেতনে মানবেতর জীবন যাপন করছে। যা অত্যন্ত কষ্টকর ও বেদনাদায়ক।

তারা বলেন, এ সকল ননএমপিও শিক্ষক কর্মচারীদের বেতন ভাতা আদায়ের লক্ষ্যে দীর্ঘ ৫ বছর অধিক সময় নিয়মতান্ত্রিক আন্দোলন সংগ্রাম পালন করতে গিয়ে আমাদের বেশ ক`জন শিক্ষক-কর্মচারী হতাহত হয়েছে। স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তি ঝুলে থাকায় এসব নন-এমপিও শিক্ষক পরিবাবার সরকারের দিকে এখনও তাকিয়ে আছে।

এসময় সংগঠনের পক্ষ থেকে তিন দফা দাবি জানানো হয়। দাবিগুলো হল-স্বীকৃতিপ্রাপ্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে হবে, যোগদানের তারিখ থেকে বয়স গণনা করতে হবে এবং নতুন শিক্ষাপ্রতিষ্ঠানের স্বীকৃতি/ পাঠদান বন্ধ রাখতে হবে।

কর্মসূচিতে অংশ নিয়েছেন সংগঠনের সভাপতি এশরাত আলী, সাধারণ সম্পাদক তাপস কুমার কুন্ডুসহ নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েক শ’ শিক্ষক-কর্মচারী।

বিডি-প্রতিদিন/৩০ অক্টোবর, ২০১৫/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর