৪ নভেম্বর, ২০১৫ ১২:৫৩

জাতীয় সংসদের মূল নকশা আপিল বিভাগে দাখিলের নির্দেশ

অনলাইন ডেস্ক

জাতীয় সংসদের মূল নকশা আপিল বিভাগে দাখিলের নির্দেশ

মার্কিন স্থপতি লুই আই কানের তৈরি জাতীয় সংসদ কমপ্লেক্সের মূল নকশা আগামী তিনমাসের মধ্যে দাখিলের নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

সংসদ কমপ্লেক্সের মূল নকশার বাইরে বিভিন্ন ভবন থাকা নিয়ে করা এক রিট আবেদনের শুনানিতে বুধবার জাতীয় সংসদ সচিবালয়কে এ নির্দেশ দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে তিন সদস্যের আপিল বেঞ্চ।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। পরে তিনি সাংবাদিকদের জানান, পরিবেশবাদী এক সংগঠনের রিটের শুনানি নিয়ে ২০০৪ সালের ২১ জুন স্পিকার ও ডেপুটি স্পিকারের বাসভবন মূল নকশার বাইরে বলে রায় দেন হাইকোর্ট। রায়ে সংসদ ভবন এলাকাকে বিশ্ব ঐতিহ্যে অন্তর্ভূক্ত করতে ইউনেস্কোর কাছে আবেদনেরও নির্দেশ দেন।

এ রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে যান রাষ্ট্রপক্ষ। এ আপিলের শুনানিতে আদালত মূল নকশা আগামী তিন মাসের মধ্যে দাখিলের নির্দেশ দেন।

মুরাদ রেজা আরও বলেন, আদালতে বলেছি- হাইকোর্টের ওই রায় ছিল অনাকাঙ্খিত। যদি সংসদ ভবন ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যে অন্তর্ভূক্ত করা হয়, তবে তা হবে আমাদের জন্য অপমানজনক। পৃথিবীর কোথাও সংসদ ভবনকে বিশ্ব ঐতিহ্যে অন্তর্ভূক্তের নজির নেই। তাছাড়া মূল নকশা না দেখে কিভাবে স্পিকারদের বাসভবনকে হাইকোর্ট অবৈধ বললেন তা বোধগম্য নয়।

তিনি বলেন, আমাদের জানা মতে মূল নকশাটি যুক্তরাষ্ট্রের পেনসেলবেনিয়া স্টেট ইউনিভার্সিটির আর্কাইভসে রয়েছে। আর এ মূল নকশা পেলে আমরা বুঝতে পারবো বাসভবনগুলোর অবস্থান সম্পর্কে। এজন্য আদালত সংসদ সচিবালয়ের সচিবকে তিন মাসের মধ্যে মূল নকশা দাখিলের নির্দেশ দেন।
 
উইকিপিডিয়ার তথ্যমতে, বাংলাদেশের জাতীয় সংসদের মূল নকশার স্থপতি মার্কিন যুক্তরাষ্ট্রের লুই আই কান। তৎকালীন পাকিস্তান সরকার ১৯৬১ সালে পূর্ব পাকিস্তান (বর্তমান বাংলাদেশ) ও পশ্চিম পাকিস্তানের (বর্তমান পাকিস্তান) আইনসভার জন্য জাতীয় সংসদ ভবনের নির্মাণ শুরু করে। এরপর  ১৯৮২ সালের ২৮ জানুয়ারি নির্মাণ কাজ সম্পন্ন হওয়ার পর একই বছরের ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশের দ্বিতীয় সংসদের অষ্টম ও শেষ অধিবেশনে প্রথম এ সংসদ ভবন ব্যবহৃত হয়।

বিডি-প্রতিদিন/০৪ নভেম্বর, ২০১৫/মাহবুব

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর