২৪ নভেম্বর, ২০১৫ ১৫:২৭

সাকার ফাঁসি বন্ধে শেখ হাসিনাকে চিঠি দিয়েছিলেন ইমরান খান

অনলাইন ডেস্ক

সাকার ফাঁসি বন্ধে শেখ হাসিনাকে চিঠি দিয়েছিলেন ইমরান খান

যুদ্ধাপরাধী বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর (সাকা চৌধুরী) ফাঁসি বন্ধের অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দিয়েছিলেন পাকিস্তানের জাতীয় সংসদের বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এর প্রধান ও কিংবদন্তী ক্রিকেটার ইমরান খান।

মঙ্গলবার দেশটির ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন পত্রিকার এক প্রতিবেদনে একথা বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত শনিবার শেখ হাসিনার কাছে ওই চিঠিটি পাঠান ইমরান খান। চিঠিতে পিটিআই প্রধান ইমরান খান লিখেছিলেন, ‘যদি এই মৃত্যুদণ্ড স্থগিত করা হয় তবে তা শুধু আমাদের এই অঞ্চলই নয় বিশ্বব্যাপী শান্তি ও বিচার প্রতিষ্ঠায় বৃহত্তর ভূমিকা রাখবে।’

তিনি আরও বলেন, একাত্তরে সালাউদ্দিন কাদের চৌধুরী পাকিস্তানের পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ছিলেন বলে প্রমাণ রয়েছে। এ কারণে ওই সময়ে তার বিরুদ্ধে উত্থাপিত অপরাধগুলো করার কোনো সম্ভাবনাই নেই।

এদিকে, সাকা চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসির রায় কার্যকরের পর গত রবিবার এক বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, “সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মুজাহিদের দুর্ভাগ্যজনক মৃত্যুদণ্ড কার্যকর আমরা গভীর উদ্বেগ ও বেদনার সঙ্গে লক্ষ্য করলাম।” একাত্তরের যুদ্ধাপরাধের বিচারকে ‘ত্রুটিপূর্ণ’ আখ্যায়িত করে এ নিয়ে ‘আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিক্রিয়ার’ কথাও বলা হয় ওই বিবৃতিতে। এরপর ঢাকায় পাকিস্তানের হাইকমিশনারকে তলব করে বাংলাদেশের পক্ষ থেকে কড়া প্রতিবাদ জানানো হয়।

বিডি-প্রতিদিন/২৪ নভেম্বর, ২০১৫/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর