২৯ নভেম্বর, ২০১৫ ১৯:২০

নির্বাচন পেঁছাতে হলে আইন ভাঙতে হবে: সিইসি

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন পেঁছাতে হলে আইন ভাঙতে হবে: সিইসি

আইন অনুযায়ী পৌরসভা নির্বাচনের শেষ সুযোগ ৩০ ডিসেম্বর বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ। এ দিন নির্বাচন করা সম্ভব না হলে ইসিকে আইন ভঙ্গ করতে হবে।

নির্বাচন কমিশন সচিবালয়ে রবিবার বিকাল ৫টায় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

৩০ ডিসেম্বর ভোট গ্রহণ না হলে জানুয়ারিতে নির্বাচন করা সম্ভব কিনা জানতে চাইলে তিনি বলেন, ''আইন মোতাবেক নির্বাচন করার জন্য ৩০ ডিসেম্বরই লাস্ট চান্স (শেষ সুযোগ)। এ দিনে নির্বাচন করা না হলে ইসিকে আইন ভঙ্গ করতে হবে।''

তিনি জানান, অনেকগুলো পৌরসভার ডিউডেট পার হয়ে যাবে। আমরা জানুয়ারিতে নির্বাচন করতে পারবো না। জানুয়ারি প্রথম থেকে শেষ পর্যন্ত ভোটার তালিকা হালনাগাদ নিয়ে ইসি ব্যস্ত থাকবে। খসড়া তালিকা প্রকাশ করতে হবে, আপত্তি শুনতে হবে, সেগুলো নিষ্পত্তি করতে হবে।

সিইসি আরও জানান, ''এছাড়া ১ ফেব্রুযারি থেকে এসএসসি পরীক্ষা শুরু হবে। এরপর এইচএসসি পরীক্ষা হবে। কাজেই এর মধ্যে নির্বাচন করা সম্ভব হবে না। কিন্তু ৭ ফেব্রুয়ারি নির্বাচন অনুষ্ঠানের সময়সীমা শেষ হয়ে যাবে। আইন অনুযায়ী নির্বাচন করতে হলে এরমধ্যে ভোট গ্রহণ করতে হবে। আইনের প্রতি শ্রদ্ধা রাখতেই ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে যাচ্ছি।''

এমপিদের প্রচারণার বিষয়ে তিনি বলেন, যেকোনো নিবন্ধিত রাজনৈতিক দল কোনো কথা বললে, সেটি আমরা অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করি। আমরা যদি আইনের কারণে তাদের দাবি না মানতে পারি, সেটিও তাদের জনিয়ে দেওয়া হবে। সোমবার এ বিষয়ে কমিশনে সিদ্ধান্ত নেওয়া হবে।

রবিবার দুপুরে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও সংসদের বিরোধী দল জাতীয় পার্টি পৌরসভা নির্বাচনে এমপিদের প্রচারণার সুযোগের দাবি জানায়। একই দিন বিএনপিও নির্বাচন ১৫ দিন পেছানোসহ আটক নেতাদের মুক্তি এবং এমপি-মন্ত্রীরা যাতে নির্বাচনে অংশ না নিতে পারেন তার দাবি জানায়।

বিডি-প্রতিদিন/২৯ নভেম্বর ২০১৫/ এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর