১ ডিসেম্বর, ২০১৫ ১৪:১৭

শিবিরের ৭ নেতাকর্মীকে ২০ বছরের কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক, রংপুর

শিবিরের ৭ নেতাকর্মীকে ২০ বছরের কারাদণ্ড

বিস্ফোরক আইনে দায়ের করা মামলায় জামায়াতে ইসলামীর ছাত্র সংগঠন ইসলামী ছাত্র শিবিরের ৭ নেতাকর্মীর প্রত্যেককে ২০ বছর করে সশ্রম কারাদণ্ড দিয়েছেন রংপুরের একটি আদালত। একইসঙ্গে প্রত্যেককে ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও এক বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

মঙ্গলবার দুপুরে রংপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আবু জাফর মোহাম্মদ কামরুজ্জামান এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- আহসান হাবীব, মোস্তফা কামাল, মেহেদী হাসান ওরফে তাওহীদ ইকবাল সৌরভ, রবিউল ইসলাম, মনোয়ার হোসেন, জামিরুল ইসলাম ওরফে আব্দুল্লাহ ও ময়নুল ইসলাম। তারা সকলেই ইসলামী ছাত্রশিবির কারমাইকেল বিশ্ববিদ্যালয় কলেজ শাখার নেতাকর্মী।

আদালতের রাষ্ট্রপক্ষের অতিরিক্ত পিপি ফারুক মোহাম্মদ রেয়াজুল করীম জানান, “বিস্ফোরক দ্রব্য আইনে প্রত্যেক আসামীকে ২০ বছর করে সশ্রম কারাদণ্ড দেন আদালত। একইসঙ্গে প্রত্যেককে দশ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও এক বছরের সশ্রম কারাদন্ড দেওয়া হয়েছে”।

তিনি আরও জানান, “রায় ঘোষণার সময় আসামী আহসান হাবীব ও মোস্তফা কামালকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। তবে অন্য আসামীরা পলাতক রয়েছেন”।

মামলার নথির বরাত দিয়ে তিনি জানান, রংপুর নগরীর লালবাগে অবস্থিত কারমাইকেল বিশ্ববিদ্যালয় কলেজ। এ কলেজের পাশেই কলেজ পাড়া। এ পাড়াটি জামায়াত-শিবির অধ্যুষিত। এ পাড়ার অনি-অমি ছাত্রাবাসে ২০১৩ সালের ১৮ মার্চ গভীর রাতে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ ককটেল, বিস্ফোরক দ্রব্য, পেট্রোল ভর্তি সেভেন আপের বোতল ও লোহার রড উদ্ধার করে পুলিশ।

পরদিন কোতয়ালী থানার উপপরিদর্শক(এসআই) মোখতারুল আলম বাদী হয়ে শিবিরের ৭ নেতাকর্মীর নামে বিস্ফোরক দ্রব্য আইনে মামলা করেন।  পরে পুলিশ শিবির নেতা আহসান হাবীব ও মোস্তফা কামালকে গ্রেফতার করলেও অন্যরা পলাতক রয়েছে। একই বছরের ২৬ মে শিবিরের সাত নেতাকর্মীর বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর