১০ জানুয়ারি, ২০১৬ ১৬:০৪

নেত্রকোনার দুই যুদ্ধাপরাধীর রায় যেকোনো দিন

অনলাইন ডেস্ক

নেত্রকোনার দুই যুদ্ধাপরাধীর রায় যেকোনো দিন

মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের মামলায় নেত্রকোনার মো. ওবায়দুল হক তাহের ও আতাউর রহমান ননীর বিরুদ্ধে যেকোনো দিন (সিএভি) রায় ঘোষণার জন্য মামলাটি সিএভি রাখা হয়েছে। রবিবার মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রেখেছেন বিচারপতি মোহাম্মদ আনোয়ার-উল হকের নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।

 
প্রসিকিউশনের পক্ষে শুনানি করেন প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদল ও সাবিনা ইয়াসমিন খান মুন্নী। আসামিপক্ষে ছিলেন; অ্যাডভোকেট আব্দুস সোবাহান তরফদার ও গাজি এম এইচ তামিম।

গত বছরের ২ মার্চ এ আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। গত বছরের ৫ এপ্রিল তাদের বিরুদ্ধে সূচনা বক্তব্য পেশ ও সাক্ষ্যগ্রহণ শুরুর মধ্য দিয়ে মামলার বিচার শুরু হয়। মামলায় প্রসিকিউশনের পক্ষে ২৩ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়। আসামিপক্ষ কোনো সাক্ষী হাজির করতে পারেননি।

মানবতাবিরোধী অপরাধের মামলায় ওবায়দুল হক তাহের ও আতাউর রহমান ননীর বিরুদ্ধে ২০১৪ সালের ৪ ডিসেম্বর আনুষ্ঠানিক অভিযোগ আমলে নেয় ট্রাইব্যুনাল। তাদের বিরুদ্ধে চারটি সুনির্দিষ্ট ঘটনায় অভিযোগ আনা হয়েছে। অভিযোগের মধ্যে রয়েছে হত্যা, অপহরণ, আটক, নির্যাতন ও লুট। এছাড়াও ১৫ জনকে হত্যা, প্রায় ৫শ’ এর মতো বাড়িঘর লুট ও অগ্নিসংযোগে সাক্ষ্য-প্রমাণ পেশ করেছে প্রসিকিউশন।


বিডি-প্রতিদিন/ ১০ জানুয়ারি, ২০১৬/ রশিদা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর