১০ জানুয়ারি, ২০১৬ ২১:২২

বিচার বিভাগের ক্ষমতা কেড়ে নিতে চাচ্ছে: প্রধান বিচারপতি

অনলাইন ডেস্ক

বিচার বিভাগের ক্ষমতা কেড়ে নিতে চাচ্ছে: প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি এসকে সিনহা (ফাইল ছবি)

নির্বাহী বিভাগ বিচার বিভাগের সব ক্ষমতা কেড়ে নিতে চাচ্ছে বলে অভিযোগ করেছেন প্রধান বিচারপতি এসকে সিনহা।

রবিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে এক অনুষ্ঠানে তিনি বলেন, ''এখন এক্সিকিউটিভ আমাদের কাছ থেকে সবগুলো ক্ষমতা কেড়ে নিতে চাচ্ছে। এখন যদি বিচার বিভাগের প্রতি এক্সিকিউটিভ, আইনজীবী মহল, বিচারপ্রার্থী প্রত্যেকের আঘাত চলে আসে তাহলে বিচার বিভাগকে রক্ষা করবে কে?''

বিচার বিভাগের ক্ষমতা খর্ব করার সকল প্রচেষ্টা রুখতে আইনজীবীসহ বিচার বিভাগ সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানান প্রধান বিচারপতি।

জেলা পর্যায়ে 'ঠুনকো' অজুহাতে আইনজীবীদের আদালত বর্জনের বিষয় তুলে ধরে এক্ষেত্রে বার কাউন্সিল ভূমিকা না রাখায় তার সমালোচনা করেন তিনি।

প্রধান বিচারপতি বলেন, ''আমি সবচেয়ে শ্রদ্ধেয় বিজ্ঞ আইনজীবীদের কাছে জানতে চাই- বার কাউন্সিল শুধু রাজনৈতিক সংগঠনের মতো ভোট চাওয়ার জন্য?'' এসব ঠেকাতে বার কাউন্সিলের ভূমিকা প্রত্যাশা করে তিনি বলেন, ''সময় এসেছে বার কাউন্সিলের যে রুলস আছে সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়ার। কেন আপনারা এ বিষয়ে নিষ্ক্রিয় থাকছেন?''

তিনি বলেন, অতীতে আমরা দেখেছি যখনই এ ধরনের কিছু হয়েছে আইনজীবীরা সোচ্চার হয়েছেন। আমরা যখন বারে ছিলাম আইনজীবীরা বেশ স্ট্রং ছিলেন। বার কাউন্সিল বডিও বেশ স্ট্রং ছিল।

আইনজীবী সমিতির সহ-সভাপতি আবুল খায়েরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে ড. কামাল হোসেন, ব্যারিস্টার আমিরুল ইসলাম, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বক্তব্য রাখেন।

বিডি-প্রতিদিন/১০ জানুয়ারি ২০১৬/ এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর