৭ ফেব্রুয়ারি, ২০১৬ ২১:২৪

উদ্বৃত্ত সরকারি কর্মচারি আত্তীকরণ আইন পাস

নিজস্ব প্রতিবেদক

উদ্বৃত্ত সরকারি কর্মচারি আত্তীকরণ আইন পাস

আইনের অধীনে জারিকৃত আদেশের বিরুদ্ধে কোন আদালতের কাছে প্রশ্ন তোলার এখতিয়ার না দিয়ে 'উদ্বৃত্ত সরকারি কর্মচারি আত্তীকরণ আইন, ২০১৬ পাস করেছে জাতীয় সংসদ।

দশম জাতীয় সংসদের নবম অধিবেশনের রবিবারের বৈঠকে কন্ঠভোটে আইনটি পাস হয়। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক আইনটি পাস করার জন্য সংসদে উত্থাপন করেন। আইনের উপর বিরোধী দল ও স্বতন্ত্র সদস্যদের আনীত ৮টি সংশোধনী, বাছাই কমিটিতে প্রেরণ ও জনমত যাচাইয়ের প্রস্তাব কন্ঠভোটে নাকচ হয়ে যায়। তবে বিলে অর্থ সংশ্লিষ্টতা থাকার পরও রাষ্ট্রপতির অনুমোদন না থাকায় বিলটির বিষয়ে নোট অব ডিসেন্ট প্রদান করে স্পিকারের দৃষ্টি আকর্ষণ করেন।

আইনে বলা হয়েছে, প্রশাসনিক পুনর্গঠনের উদ্দেশ্যে সরকারি কর্মচারিদের (ক্যডার-নন ক্যাডার) যে সব পদ সরকার বিলুপ্ত করেছে বা যাদের চাকরি আত্তীকরণের দায়িত্ব সরকার নিয়েছে, তারা এ আইনের সুবিধা পাবেন। এছাড়া নিউজ পেপার (এ্যানালমেন্ট অব ডিক্লারেশন) এ্যাক্ট, ১৯৭৫-এর অধীন যেসব সংবাদপত্রে নিয়োজিত কর্মচারির চাকরি বিলুপ্ত হয়েছে, এ আইনের উদ্দেশ্য পূরণকল্পে তারাও সরকারি কর্মচারি হিসেবে গণ্য হবেন। জনপ্রশাসন মন্ত্রণালয় মনোনীত না করলে কাউকে আত্তীকরণ করা যাবে না। আত্তীকরণের উদ্দেশ্যে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সঙ্গে পরামর্শের প্রয়োজন হবে না। এ আইনের অধীনে কৃত কোন বা জারিকৃত কোন আদেশের বিরুদ্ধে কোন আদালত বা ট্রাইব্যুনাল বা কোন কর্তৃপক্ষের কাছে কোন প্রশ্ন উত্থাপন করা যাবে না। এছাড়া কেউ একবার আত্তীকরণ সুবিধা ভোগ করলে তিনি পুণআত্তীকরণের অধিকার পাবেন না।

বিডি-প্রতিদিন/০৭ ফেব্রুয়ারি ২০১৬/ এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর