১১ ফেব্রুয়ারি, ২০১৬ ২০:৪১
সংসদে জ্বালানি প্রতিমন্ত্রী

তেল বিক্রি করে সরকারের লাভ ১১ হাজার কোটি টাকা

অনলাইন ডেস্ক


তেল বিক্রি করে সরকারের লাভ ১১ হাজার কোটি টাকা


বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সংসদে জানিয়েছেন, বিশ্ব বাজারে মূল্য হ্রাস পাওয়ায় চলতি অর্থবছরের জানুয়ারি পর্যন্ত জ্বালানি তেল বিক্রয় থেকে লাভ হয়েছে ১১ হাজার ৭৮ কোটি ৭৫ লাখ টাকা। এরমধ্যে গত ২০১৪-১৫ অর্থবছরে ৫ হাজার ২৬৮ কোটি ৮ লাখ টাকা এবং চলতি অর্থবছরের গত জানুয়ারি পর্যন্ত সাত মাসে ৫ হাজার ৮১০ কোটি ৬৭ লাখ টাকা।

তিনি বলেন,  আয়কৃত টাকার মধ্যে ৭ হাজার ১০৮ কোটি ৬৩ লাখ টাকা বিভিন্ন প্রকারের দেনা পরিশোধ করা হয়েছে। এছাড়া পেট্রোবাংলাকে ৪৯৬ কোটি ৬৩ লাখ টাকা পরিশোধের প্রক্রিয়া সম্পন্ন হতে যাচ্ছে। তারপরেও ২৬ হাজার ৩৪৯ কোটি ৮১ লাখ টাকার দেনা অবশিষ্ট রয়েছে। অবশিষ্ট অর্থ বিপিসির ব্যাংক হিসেবে স্থিতি হিসাবে রয়েছে।

দশম জাতীয় সংসদের নবম অধিবেশনে বৃহস্পতিবার প্রশ্নোত্তর পর্বে কাজী ফিরোজ রশীদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী আরও বলেন, বিশ্ব বাজারে জ্বালানি তেলের মূল্য কমে গেলেও যে কোন মুহূর্তে বৃদ্ধি পেতে পারে। সে বিবেচনায় তাৎক্ষণিকভাবে মূল্য পুনঃনির্ধারণ করা সঙ্গত হয় না। জ্বালানি তেলের মূল্য হ্রাস করা হলেও পরিবহন খাতসহ সংশ্লিষ্ট সেক্টরসমূহে এর কার্যকারণ বাস্তবে থাকলেও তার সুবিধা সাধারণ জনগণ পায় না।

বিডি-প্রতিদিন/১১ ফেব্রুয়ারি, ২০১৬/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর