১১ ফেব্রুয়ারি, ২০১৬ ২১:২৯
সাংবাদিকদের মঈন খান

ইইউ প্রতিনিধিকে গণতন্ত্র নিয়ে উদ্বেগ জানিয়েছে বিএনপি

অনলাইন ডেস্ক

ইইউ প্রতিনিধিকে গণতন্ত্র নিয়ে উদ্বেগ জানিয়েছে বিএনপি

দেশের বর্তমান রাজনৈতিক-সামাজিক-অর্থনৈতিক-আইনশৃঙ্খলা পরিস্থিতি এবং গণতন্ত্র নিয়ে ঢাকা সফররত ইইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দলকে উদ্বেগের কথা জানিয়েছে বিএনপি।

ইইউ প্রতিনিধিদের সঙ্গে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার বৈঠকে এ বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান।

এর আগে, রাজধানীর গুলশানে খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ে বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টায় ঘণ্টাব্যাপী এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে আবদুল মঈন খান বলেন, ‘ইউরোপীয় ইউনিয়নের বাংলাদেশ নিয়ে যে উদ্বেগ তা নিয়ে আলোচনা হয়েছে। দেশের বর্তমান রাজনৈতিক-সামাজিক-অর্থনৈতিক-আইনশৃঙ্খলা পরিস্থিতির চিত্রগুলো তারা উপলব্ধি করার জন্য আমাদের প্রশ্ন করেছেন। দেশের আজকের এই ক্রান্তি লগ্নে যে গণতন্ত্র নিয়ে আমরা উদ্বিগ্ন, সেই বিষয়গুলো আলোচনায় এসেছে।’

এ ছাড়াও বৈঠকে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, পোশাক শিল্পের কর্মপরিবেশ, বিরোধী দলের ওপর নিপীড়ন নির্যাতন, গুম-হত্যাকাণ্ড প্রভৃতি বিষয়ে নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে বলে বিএনপির পক্ষ থেকে জানানো হয়।

তবে বৈঠকের পর ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধি দলের পক্ষ থেকে সাংবাদিকদের কিছু বলা হয়নি।

এক প্রশ্নের জবাবে মঈন খান বলেন, ‘বিএনপি একটি উধারপন্থী রাজনৈতিক দল। শান্তিপূর্ণ প্রক্রিয়ায় ক্ষমতা হস্তান্তরে বিশ্বাসী করে। সেই শান্তিপূর্ণ প্রক্রিয়ায় ক্ষমতা হস্তান্তর করতে গেলে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে একটি সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান।’

ইপির সদস্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক ডেলিগেশনের চেয়ারপারসন জিন ল্যাম্বার্টের নেতৃত্বে ইউরোপীয় পার্লামেন্টের দক্ষিণ এশিয়া বিষয়ক ডেলিগেশনের ভাইস চেয়ারম্যান রিচার্ড হাওইট, ইন্টারনাল মার্কেট এ্যান্ড কনজ্যুমার প্রটেকশন কমিটির সদস্য ইভান স্টিফেন্স, ইন্টারন্যাশনাল ট্রেড কমিটির সদস্য সাজ্জাদ করিম উপস্থিত ছিলেন। এছাড়াও ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত পিয়েরো মায়াদনও উপস্থিত ছিলেন।

অন্যদিকে, বিএনপি নেতাদের মধ্যে আবদুল মইন খান ছাড়াও দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও চেয়ারপারসনের উপদেষ্টা সাবিহ উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

বিডি-প্রতিদিন/১১ ফেব্রুয়ারি, ২০১৬/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর