১৩ ফেব্রুয়ারি, ২০১৬ ০৮:৫০

পররাষ্ট্র মন্ত্রণালয়ের লিয়াজো অফিস হবে কক্সবাজারে

অনলাইন ডেস্ক

পররাষ্ট্র মন্ত্রণালয়ের লিয়াজো অফিস হবে কক্সবাজারে

বাংলাদেশ পররাষ্ট্র দফতর ফাইল ছবি

বাংলাদেশ ও মিয়ানমারের সম্পর্ক উন্নয়নে সীমান্তে লিয়াজো অফিস খোলার সিদ্ধান্ত নিয়েছে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়।

কক্সবাজরের উখিয়া উপজেলার কুতুপালং অথবা বালুখালি এলাকায় বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের লিয়াজো অফিস করা হবে। আর মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ও বাংলাদেশের লিয়াজো অফিসের কাছাকাছি তাদের সীমান্তে অফিস খুলবে।

শুক্রবার রাত সাড়ে ১১টার দিকে কক্সবাজারের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে রোহিঙ্গাবিষয়ক জাতীয় টাস্কফোর্সের সভা শেষে দুই দেশর এই সিদ্ধান্তের কথা সাংবাদিকদের জানান পররাষ্ট্র সচিব শহিদুল হক। অবৈধ অনুপ্রবেশ, মাদক, চোরাচালান ও মানবপাচার রোধে লিয়াজো অফিস করা হচ্ছে বলেও জানান তিনি।

পররাষ্ট্র সচিব বলেন, 'বাংলাদেশ- মিয়ানমার সীমান্তে কোনো সমস্যা হলে তা ঢাকা হয়ে ওই দেশের রেঙ্গুনে পৌঁছাতে অনেক সময় লাগে। এতে ছোটখাটো বিষয়ও জটিল আকার ধারণ করে। লিয়াজো অফিস হলে সীমান্তবর্তী অনেক সমস্যার দ্রুত সমাধান হবে। তাই সীমান্তের বিভিন্ন সমস্যার দ্রুত সমাধান ও দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদার করার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মন্ত্রী পরিষদ সচিব সফিউল আলমের সভাপতিত্বে রোহিঙ্গা বিষয়ক জাতীয় টাস্কফোর্সের এই সভায় সরকারের বিভিন্ন দপ্তরের উচ্চপর্যায়ের কর্মকর্তা, সেনা বাহিনী, নৌবাহিনী, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), পুলিশ, কোস্টগার্ড সদস্যদের পাশাপাশি কক্সবাজারের জেলা প্রশাসক আলী হোসেন ও পুলিশ সুপার শ্যামল কুমার নাথ ও টাস্কফোর্সের সদস্যরা উপস্থিত ছিলেন।

বিডি-প্রতিদিন/১৩ ফেব্রুয়ারি ২০১৬/শরীফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর