শিরোনাম
১৮ ফেব্রুয়ারি, ২০১৬ ১৮:২০

'রাজনৈতিক দলের হিসাব প্রকাশে বাধা নেই'

অনলাইন ডেস্ক

'রাজনৈতিক দলের হিসাব প্রকাশে বাধা নেই'

রাজনৈতিক দলগুলোর সম্মতি ছাড়াই তাদের বার্ষিক আয়-ব্যয়ের হিসাব যে কোনো নাগরিকের আবেদনের প্রেক্ষিতে নির্বাচন কমিশন (ইসি) প্রকাশ করতে পারবে বলে রায় দিয়েছে হাইকোর্ট।

এক রিট আবেদনের চূড়ান্ত শুনানি শেষে বৃহস্পতিবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের যৌথ বেঞ্চ এ রায় দেয়।

এদিন, আদালতে রিট আবেদনকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী ড. শরীফ ভুইয়া ও ব্যারিস্টার তানিম হোসেইন শাওন। রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করীম ও নির্বাচন কমিশনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী তৌহিদুল ইসলাম।

মামলার বিবরণে জানা যায়, নিবন্ধন বিধিমালা অনুসারে রাজনৈতিক দলগুলো বার্ষিক আয়-ব্যায়ের হিসাব নির্বাচন কমিশনের কাছে দাখিল করে থাকে। এই হিসাবের প্রতিবেদন চেয়ে তথ্য অধিকার আইনে সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার ২০১৩ সালে নির্বাচন কমিশনে আবেদন করেন।

কমিশন রাজনৈতিক দলের সম্মতি ছাড়া আয়-ব্যয়ের হিসাবের অনুলিপি দিতে অপরাগতা প্রকাশ করলে তিনি তথ্য কমিশনে অভিযোগ দাখিল করেন। এ নিয়ে একাধিবার নির্বাচন কমিশন ও তথ্য কমিশনে আবেদন করলেও তা নাকচ করা হয়। 

এরপর তৃতীয় বারের মতো বিফল হয়ে ২০১৪ সাবিলে ১ জুন তথ্য কমিশনে অভিযোগ করেন বদিউল আলম মজুমদার। তবে আগের সিদ্ধান্ত বহাল রয়েছে জানিয়ে ওই বছরের ১৬ জুলাই তথ্য কমিশন জানায়, তথ্য অধিকার আইন, ২০০৯ এর ৯ (৮) অনুসারে তৃতীয় পক্ষের (রাজনৈতিক দল) কোনো গোপনীয় তথ্য তার মতামত ও সম্মতি ছাড়া অনুরোধকারীকে (আবেদনকারী) প্রদান না করার ধান রয়েছে।

এর বৈধতা চ্যালেঞ্জ করে বদিউল আলম মজুমদার, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এম হাফিজ উদ্দিন খান, এ এস এম শাহজাহান, কলামনিস্ট সৈয়দ আবুল মকসুদ, অধ্যাপক তোফায়েল আহমেদ ও সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার ২০১৫ সালের জানুয়ারিতে হাইকোর্টে রিট আবেদন করেন। এরপর প্রাথমিক শুনানি নিয়ে গত বছরের ২৮ জানুয়ারি হাইকোর্ট রুল জারি করেন। আর বৃহস্পতিবার রুল মঞ্জুর করে রায় দেন। 

বিডি-প্রতিদিন/১৮ ফেব্রুয়ারি, ২০১৬/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর