৩০ এপ্রিল, ২০১৬ ১৩:৪৬

বনে আগুন দেওয়ার অভিযোগে ৬ জনের বিরুদ্ধে মামলা

শেখ আহসানুল করিম, বাগেরহাট:

বনে আগুন দেওয়ার অভিযোগে ৬ জনের বিরুদ্ধে মামলা

পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনে চতুর্থ দফা নাশকতার আগুনের ঘটনায় ছয়জনকে আসামি করে আরও একটি মামলা দায়ের করেছে সুন্দরবন বিভাগ। এ নিয়ে গত একমাসে চার দফা আগুনের ঘটনায় স্থানীয় আওয়ামী লীগ নেতা শাহজাহান হাওলাদার ওরফে শাহজাহান শিকারীসহ শাসকদলের ১৭ জনকে আসামি করে তিনটি মামলা দায়ের করা হলো।
বুধবার সকালে লাগা আগুন শুক্রবার মধ্যরাতে নিয়ন্ত্রনে আসে। পূর্ব সুন্দরবন বিভাগের বন কর্মকর্তা (ডিএফও) মো. সাইদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

মো. সাইদুল ইসলাম জানান, সুন্দরবনের ১৮/২০টি বিলে অবৈধ উপায়ে মিঠা পানির মাছ চাষের জন্য এলাকা পরিষ্কার করতে দুর্বৃত্তরা পরিকল্পিতভাবে বনে আগুন ধরিয়ে দিয়ে থাকে। ধানসাগর স্টেশনে চতুর্থ দফা নাশকতার আগুনের ঘটনায় ধানসাগর স্টেশন কর্মকর্তা সুলতান মাহমুদ বাদী হয়ে বন আইনে ছয়জনকে অভিযুক্ত করে শুক্রবার রাতে একটি বিভাগীয় মামলা দায়ের করেছেন। এই মামলার আসামিদের বিরুদ্ধে সোমবার বাগেরহাটের আদালতে গ্রেফতারি পরোয়ানা চাওয়া হবে। বিভাগীয় মামলায় নাশকতার আগুনে সাড়ে তিন একর বনাঞ্চল সম্পূর্ণ পুড়ে গেছে উল্লেখ করা হলেও কত টাকার সম্পদ ও জীববৈচিত্র্যের ক্ষতি হয়েছে তা তদন্তের পরে জানা যাবে বলে মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর