৩০ এপ্রিল, ২০১৬ ১৪:৪৮

'তদবিরে উল্টো ফল হবে'

অনলাইন ডেস্ক

'তদবিরে উল্টো ফল হবে'

ফাইল ছবি

মফস্বল থেকে রাজধানীতে আসতে তদবির করলে তার উল্টো ফল হবে বলে হুঁশিয়ারি করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শনিবার রাজধানী ঢাকার সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সরকারি কলেজ অধ্যক্ষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, “আমাদের অনেক শিক্ষক আছেন, তারা সবাই তাদের পছন্দের জায়গায় যাওয়ার জন্য উদগ্রিব থাকেন। আমার কাছে যদি ১০০ জন লোক আসে, তার ৮০ জন আসে কেবল ঢাকায় আসার জন্য।

তিনি আরও বলেন, “সরকারি চাকরি করতে হলে সরকার যেখানে দেয়, সেখানে যাওয়া নিয়ম। তারা নানা রকম ক্ষমতাবান লোক দিয়ে ঢাকায় নিয়ে আসেন…এটা অন্যায়……নিয়ম নাই।”

এই প্রবণতা বন্ধে উল্টো প্রতিক্রিয়া দেখানোর সতর্কবার্তা দিয়ে তিনি বলেন, “মন্ত্রী, সচিব, ডিজির কাছে কেউ এমন রিকমেন্ডেশন নিয়ে আসলে তার জন্য সেটি নেতিবাচক হিসেবে দেখা হবে।

তিনি বলেন, “তিনি অনলাইনে আবেদন করবেন। জেনুইন হলে অবশ্যই বদলি করব, এটা করা উচিত। কিন্তু কোনো তদবির চলবে না।”

অনুষ্ঠানে স্নাতক ও স্নাতকোত্তর পড়ানো কলেজগুলোকে বিশ্ববিদ্যালয় কলেজ না বলার আহ্বান জানিয়ে নাহিদ বলেন, ''অতি উৎসাহের কারণে আমরা দুই-একটার নাম দিয়ে দিয়েছি বিশ্ববিদ্যালয় কলেজ। আসলে বিশ্ববিদ্যালয় কলেজ বলে কিছু নেই। এটা খুশির জন্য বলেন, আনন্দের জন্য বলেন। কিন্তু এটা কিন্তু অফিশিয়াল কোনো নাম না। বিশ্ববিদ্যালয় কলেজ বলে কিছু নেই।”

অনুষ্ঠানের আরও উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ফাহিমা খাতুন।

বিডি-প্রতিদিন/৩০ এপ্রিল, ২০১৬/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর