৩ মে, ২০১৬ ১২:০২

'সহযোগিতা না করলে পাক সেনারা ২ মাসও থাকতে পারত না'

অনলাইন ডেস্ক

'সহযোগিতা না করলে পাক সেনারা ২ মাসও থাকতে পারত না'

ফাইল ছবি

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে রাজকার-আলবদর ও তাদের সহযোগিরা যদি পাক সেনাদের সহযোগিতা না করতেন, তাহলে তারা এদেশে দুই মাসও অবস্থান করতে পারত না।

মঙ্গলবার সকালে ফাঁসির রায়ের বিরুদ্ধে জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর রিভিউ পিটিশনের শুনানিতে নিজামীর আইনজীবীর এক মন্তব্যের জবাবে তিনি একথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, আমরা বিচারের নামে তামাশা চাই না। কারণ এই মানবতবিরোধী অপরাধের বিচার সারাবিশ্ব পর্যবেক্ষণ করছে। এজন্য সকল আইনি সুযোগ সুবিধা দিয়ে এবং যাতে মানবাধিকার লঙ্ঘিত না হয় সে বিষয়টি লক্ষ্য রেখেই এই বিচার করা হচ্ছে।
 
এদিন, শুনানিতে নিজামীর আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেন, মূল হোতাদের ছেড়ে দিয়ে ৪০ বছর পর চুনোপুঁটিদের বিচার করা হচ্ছে। জবাবে প্রধান বিচারপতি বলেন, রাজাকার আলবদররা ও তার সহযোগিরা সহযোগিতা না করলে পাকিস্তানি সেনারা দুই মাসের বেশি এদেশে অবস্থান করতে পারত না।

প্রধান বিচারপতি আরও বলেন, মুক্তিযুদ্ধকালীন সময়ে যে নৃশংসতা হয়েছে সেটিকে কসোভো ও যুগোশ্লোভিয়ার যুদ্ধের সঙ্গে তুলনা করলে হবে না। এটিকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হিটলারের নৃশংসতার সঙ্গে তুলনা করতে হবে।


বিডি-প্রতিদিন/০৩ মে, ২০১৬/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর