৩ মে, ২০১৬ ১৩:২৭

পদ্মাসেতুতে রেল সংযোগসহ ৯ প্রকল্প একনেকে অনুমোদন

অনলাইন ডেস্ক

পদ্মাসেতুতে রেল সংযোগসহ ৯ প্রকল্প একনেকে অনুমোদন

ফাইল ছবি

পদ্মাসেতুতে রেল সংযোগসহ ৯টি উন্নয়ন প্রকল্পে ৪৪ হাজার ১৬৭ কোটি টাকার অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্পটি ঢাকা স্টেশন হতে শুরু হয়ে গেন্ডারিয়া- মাওয়া-পদ্মা সেতু (নির্মাণাধীন) ভাঙ্গা জংশন পর্যন্ত সংযুক্ত করবে এবং ভাঙ্গা জংশন হতে কাশিয়ানী জংশন স্টেশন হয়ে পদ্মাবিলা জংশন হয়ে বিদ্যমান রুপদিয়া এবং সিঙ্গিয়া স্টেশনকে সংযুক্ত করবে।

তিনি আরও বলেন, ঢাকা-গেন্ডারিয়া সেকশনে ৩ কিলোমিটার ডাবল লাইনসহ প্রকল্পের আওতায় মোট ১৭২ কিলোমিটার নতুন মেইন লাইন নির্মাণ করা হবে। এর ফলে ঢাকা-যশোর, ঢাকা-খুলনা ও ঢাকা-দর্শনার মধ্যকার দুরত্ব যথাক্রমে ১৮৪ দশমিক ৭২ কিলোমিটার, ২১২ দশমিক শূন্য ৫ কিলোমিটার, ৪৪ দশমিক ২৪ কিলোমিটার কমবে এবং যাত্রা সময়ও কমে যাবে।এই প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৩৪ হাজার ৯৮৮ কোটি ৮৬ লাখ টাকা। এর মধ্যে চীন সরকারের ঋণ ২৪ হাজার ৭৪৯ কোটি ৫ লাখ টাকা এবং বাকী ১০ হাজার ২০০ কোটি টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে ব্যয় করা হবে।

এছাড়া বৈঠকে ৬ হাজার ২৫২ কোটি ২৯ লাখ টাকা ব্যয়ে ঢাকা-খুলনা মহাসড়কের যাত্রাবাড়ী ইন্টারসেকশন থেকে (ইকুরিয়া-বাবু বাজার লিংক সড়কসহ) মাওয়া পর্যন্ত এবং পাঁচ্চর ভাংগা অংশে ধীর গতির যানবাহনের জন্য পৃথক লেনসহ ৪ লেনে উন্নয়ন প্রকল্প অনুমোদন দেওয়া হয়।

অনুমোদন দেওয়া অপর প্রকল্পগুলো হলো জাতীয় মহাসড়কের মাগুরা শহর অংশের রাম নগর মোড় হতে আবালপুর পর্যন্ত সড়ক প্রশস্তকরণ প্রকল্প। এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৯১ কোটি ৯৪ লাখ টাকা। ১ হাজার ৮৯০ কোটি ৮৫ লাখ টাকা ব্যয়ে সিলেট বিভাগে বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্প। উপকূলীয় ও ঘূর্নিঝড়প্রবণ এলাকায় বহুমুখী ঘূর্নিঝড় আশ্রয় কেন্দ্র নির্মাণ (২য় পর্যায়) প্রকল্প। এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৫৩৩ কোটি ১৬ লাখ টাকা। ৭৭ কোটি ৪৯ লাখ টাকা ব্যয়ে প্রাণীরোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ প্রকল্প (২য় পর্যায়), উদ্যানতাত্ত্বিক ফসলের গবেষণা জোরদারকরণ এবং চর এলাকায় উদ্যান ও মাঠ ফসলের প্রযুক্তি বিস্তার প্রকল্প। এর ব্যয় ধরা হয়েছে ৭০ কোটি ৫৬ লাখ টাকা। খুলনা বিশ্ববিদ্যালয় অধিকতর অবকাঠামো উন্নয়ন প্রকল্প। এ প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ১৮৮ কোটি ৪৪ লাখ টাকা। এছাড়া ৭৩ কোটি ৫৫ লাখ টাকা ব্যয়ে বাংলাদেশ বেতারের মহাশক্তি প্রেরণ কেন্দ্র ১ হাজার কিলোওয়াট মধ্যম তরঙ্গ ট্রান্সমিটার স্থাপন প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।

বিডি-প্রতিদিন/০৩ মে, ২০১৬/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর