৩ মে, ২০১৬ ২২:৫৬
সংসদে বিল পাস

প্রতিরক্ষা বিভাগের সর্বাধিনায়ক রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক

প্রতিরক্ষা বিভাগের সর্বাধিনায়ক রাষ্ট্রপতি

সংবিধানের ৬১ অনুচ্ছেদ অনুয়ায়ী রাষ্ট্রপতি প্রতিরক্ষা কর্মবিভাগসমূহের তথা বাংলাদেশ সেনাবাহিনী, বিমান বাহিনী ও নৌ বাহিনীর সর্বাধিনায়ক হওয়ার ঘোষণা বাস্তবায়ন করার বিধান সম্বলিত 'প্রতিরক্ষা কর্মবিভাগ (সর্বাধিনায়কতা) আইন, ২০১৬ বিল' সংসদে পাস হয়েছে।

মঙ্গলবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দশম জাতীয় সংসদের দশম অধিবেশনে বিলটি পাস হয়। সংসদ কার্যে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত আইনমন্ত্রী আনিসুল হক বিলটি পাস করার প্রস্তাব করেন। বিলের ওপর আনীত সংশোধনী, জনমত ও বাছাই কমিটিতে প্রেরণের প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। গত ২৬ জানুয়ারি নবম অধিবেশনে বিলটি উত্থাপিত হয়।

বিলের ২ ধারায় বলা হয়েছে, রাষ্ট্রপতি প্রতিরক্ষা কর্মবিভাগ সমূহের প্রধান হবেন এবং তিনি সংবিধানের ৬১ অনুচ্ছেদের অধীনে তার ওপর ন্যস্ত প্রতিরক্ষা কর্মবিভাগসমূহের সর্বাধিনায়কতা প্রতিরক্ষা কর্মবিভাগসমূহের প্রধানগণের মাধ্যমে প্রয়োগ করবেন। রাষ্ট্রপতির সাধারণ নির্দেশনা ও নিয়ন্ত্রণ সাপেক্ষে, প্রতিরক্ষা কর্মবিভাগসমূহের প্রধানগণ তাদের অধীনস্থ বাহিনীর উপর ক্ষমতা প্রয়োগ করবেন।

বিলের ৩ নং অনুচ্ছেদে ডিফেন্স সার্ভিস (সুপ্রিম কমান্ড) অর্ডিন্যান্স ১৯৭৯ রহিত করা হয় এবং একইসঙ্গে উক্ত অর্ডিন্যান্স বলে কৃত সকল কার্যক্রম এই আইনের অধীনে কৃত, গৃহীত বা সূচিত হয়েছে বলে সংরক্ষণ দেওয়া হয়।

আইনের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, সংবিধান (পঞ্চদশ সংশোধনী) আইন ২০১১ দ্বারা সংবিধানের চতুর্থ তফসিলের ১৮ অনুচ্ছেদ বিলুপ্ত হওয়ায় ১৯৭৫ সালের ১৫ আগস্ট হতে ১৯৭৯ সালের ৯ এপ্রিল পর্যন্ত জারিকৃত অধ্যাদেশসমূহ  কার্যকারিতা হারায়। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ‘দ্যা ডিফেন্স সার্ভিস (সুপ্রিম কমান্ড) অর্ডিন্যান্স ১৯৭৯’ অধ্যাদেশটি উক্ত সময়ের মধ্যে জারিকৃত। অধ্যাদেশটির অধীন বিধানসমূহের কার্যকারিতা জনস্বার্থে বহাল ও অক্ষুন্ন রাখার লক্ষ্যে নতুন আইন করা প্রয়োজন। এ লক্ষ্যে বিল প্রণয়ন করা হয়েছে। কার্যকারিতা হারানো অধ্যাদেশটির স্থলে এ সংক্রান্ত নতুন আইনের খসড়া বিল মন্ত্রিসভা অনুমোদন করে।  

এ ছাড়াও চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয় বিল ২০১৬ ও রাজশাহী মেডিক্যাল বিশ্ববিদ্যালয় বিল ২০১৬ সংসদে পাস হয়েছে। বিলটি পাস করার প্রস্তাব করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর