৪ মে, ২০১৬ ২১:১৪

দ্বিগুণ হলো প্রধানমন্ত্রীর বেতন-ভাতা

অনলাইন ডেস্ক

দ্বিগুণ হলো প্রধানমন্ত্রীর বেতন-ভাতা

দ্বিগুণ করা হয়েছে প্রধানমন্ত্রীর বেতন-ভাতা। সংসদীয় কমিটির সুপারিশকৃত দি প্রাইমিনিস্টারস (রেম্যুনারেশন অ্যান্ড প্রিভিলেজেস) (অ্যামেন্ডমেন্ট) বিল, ২০১৬ সংসদে পাস হয়েছে। বর্ধিত বেতন-ভাতা ২০১৫ সালের জুলাই থেকে কার্যকর হবে।

আজ মাগরিবের বিরতির পর বিলটি পাসের জন্য উত্থাপন করেন সংসদ কার্যে মন্ত্রিপরিষদ বিভাগের দায়িত্বপ্রাপ্ত কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

যদিও বিলটি বিরোধী দলের একাধিক সদস্য জনমত যাচাই-বাছাই করার প্রস্তাব দেন, কণ্ঠভোটে তাদের সেই প্রস্তাব নাকচ হয়।

এর আগে ২৫ জানুয়ারি বিলটি সংসদে উত্থাপন করেন সংসদ কার্যে মন্ত্রিপরিষদ বিভাগের দায়িত্বপ্রাপ্ত কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

পরে বিলটি অধিকর যাচাই-বাছাই করার জন্য কমিটিতে প্রেরণ করা হয়। কমিটির সুপারিশকৃত বিলটি বুধবার রাত ৭টা ৪৩ মিনিটে কণ্ঠভোটে পাস হয়।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, জাতীয় বেতন স্কেল, ২০১৫ মন্তিসভা কর্তৃক অনুমোদন এবং দেশের সামগ্রিক আর্থ-সামাজিক পরিপ্রেক্ষিত বিবেচনায় প্রধানমন্ত্রীর বেতন ও অন্যান্য সুবিধা সামঞ্জস্যপূর্ণ করা হয়েছে।

সংশোধিত প্রস্তাব অনুযায়ী প্রধানমন্ত্রীর বেতন ৫৮ হাজার ৬০০ টাকা থেকে বৃদ্ধি করে ১ লাখ ১৫ হাজার টাকা করা হয়েছে। সুবিধা হিসেবে প্রধানমন্ত্রী বেসরকারি বাড়িতে থাকলে প্রতিমাসে ভাড়া বাবদ পাবেন ৫০ হাজার থেকে এক লাখ টাকা।

আইন সংশোধনের পর প্রধানমন্ত্রী বিমান ভ্রমণের বিমার সীমা ১৪ লাখ টাকার পরিবর্তে ২৫ লাখ টাকা হারে পাবেন।

এছাড়া ঢাকার বাইরে গেলে প্রধানমন্ত্রীর দৈনিক ভাতা ১ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩ হাজার টাকা এবং স্বেচ্ছাধীন তহবিলের আকার ১ কোটি থেকে বাড়িয়ে দেড় কোটি টাকা করা হয়েছে।

বিডি-প্রতিদিন/ ০৪ মে ১৬/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর