৫ মে, ২০১৬ ২০:২৯
৩শ বিধিতে আইনমন্ত্রীর বিবৃতি

'হাই কোর্টের রায় সংবিধান পরিপন্থি'

নিজস্ব প্রতিবেদক:

'হাই কোর্টের রায় সংবিধান পরিপন্থি'

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, সংবিধানের ষোড়শ সংশোধনী 'অবৈধ' ঘোষণা করে দেওয়া হাই কোর্টের রায় 'সংবিধান পরিপন্থি'। 'সংসদের সিদ্ধান্তকে অবৈধ বলে দেওয়া এ রায় আপিল বিভাগে টিকবে না। রাষ্ট্রপক্ষ এখন আপিলের প্রস্তুতি নিচ্ছে। আমরা আইনি পথেই যাব। আমরা গণতন্ত্রের বিরুদ্ধে কোনো ষড়যন্ত্র সহ্য করব না। সেজন্য আমরা এই রায়ের বিরুদ্ধে আগামী রবি-সোমবারের মধ্যে আপিল করব'।

দশম অধিবেশনের সমাপনী দিনে আজ হাই কোর্টের রায় ঘোষণার কয়েক ঘণ্টা পর পয়েন্ট অব অর্ডারে বিরাধী দলের এমপিরা ৩শ' বিধিতে আইনমন্ত্রীর ব্যাখ্যা দাবি করলে তিনি এসব কথা বলেন।

উচ্চ আদালতের বিচারক অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর সংবিধানের ষোড়শ সংশোধনী গৃহীত হয়। এ সংশোধনী চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের নয়জন আইনজীবীর একটি রিট আবেদনের প্রেক্ষিতে হাইকোর্টের একটি বেঞ্চ তাদের রায়ে সংসদের পদক্ষেপকে অবৈধ ঘোষণা করে।

আদালতের এ আদেশ নিয়ে অধিবেশনের শুরুতেই পয়েণ্ট অব অর্ডারে দাঁড়িয়ে আলোচনার সূত্রপাত করেন জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইসলাম। পরে আলোচনায় অংশ নেন জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ এবং জাসদের মইন উদ্দিন খান বাদল। এসময় সংসদে ছিলেন না সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর আইনমন্ত্রী আনিসুল হক ৩শ' বিধিতে বিবৃতি দেন।

সংসদ সদস্যদের দাবির মুখে আইনমন্ত্রী বলেন, ''আমরা সংশোধনীটা পাস করেছিলাম বিচার বিভাগের স্বাধীনতা অক্ষুণ্ন রাখার জন্য, বিচারপতি-বিজ্ঞ বিচারকদের সন্মান অক্ষুণ্ন রাখার জন্য। আর্টিকেল ৯৬ এ সংশোধনীর আগে যেটা ছিল, তা হল মার্শাল ল ফরমান দ্বারা তৈরি। ১৯৭৮ এর সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল। আমরা সেটা পরিবর্তন করতে গিয়েছিলাম। উনারা (হাই কোর্ট) সেটা আজকের রায়ে বলে দিলেন, এটা 'ইলিগ্যাল'। এখনও আমি বলি এটা মোটেও ইলিগ্যাল নয়। উনারা যেটা বলছেন সেটা নট মেইনটেনেবল।'' রায়টি এখনও হাতে পাইনি বলার পর এমপিরা হৈচৈ শুরু করেন। এ পর্যায়ে স্পিকার সদস্যদের শান্ত করার জন্য বারবার বলতে থাকেন, আপনারা বসুন, আপনারা বসুন। হুইপরা ছুটাছুটি শুরু করেন। আইনমন্ত্রী সদস্যদের তার কথা শেষ করতে দেওয়ার অনুরোধ করতে থাকেন।

এ পর্যায়ে স্পিকার বলেন, মাননীয় মন্ত্রী আপনি স্পিকারকে সম্বোধন করে আপনার বক্তব্য শেষ করুন।

আনিসুল হক সংসদ সদস্যদের আশ্বস্ত করে বলেন, ‘আমরা আইনের শাসনে বিশ্বাস করি। এখনও বিশ্বাস করি বিচার বিভাগ স্বাধীন। হাই কোর্টের এই রায় সংবিধান পরিপন্থি। আপিল করলে এই রায় গ্রহণযোগ্য হবে না। সেজন্য আমরা এই রায়ের বিরুদ্ধে আগামী রবি-সোমবারের মধ্যে আপিল করব’। পরে স্পিকার বলেন, আপনার বক্তব্য ৩শ’ বিধিতে রেকর্ড করা হলো। আইনমন্ত্রী এজন্য স্পিকারকে ধন্যবাদ জানান।

বিডি-প্রতিদিন/ ০৫ মে ১৬/ সালাহ উদ্দীন

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর