২৬ মে, ২০১৬ ১১:০৪

সোনালী ব্যাংকের টাকাও লোপাট হয়েছিল সুইফটের মাধ্যমে

অনলাইন ডেস্ক

সোনালী ব্যাংকের টাকাও লোপাট হয়েছিল সুইফটের মাধ্যমে

ভুয়া সুইফট মেসেজের মাধ্যমে তিন বছর আগে দেশের রাষ্ট্রায়াত্ত সোনালী ব্যাংকের আড়াই লাখ ডলার (প্রায় দুই কোটি টাকা ) হাতিয়ে নেওয়া হয়। সে সময়ে সুইফট কর্তৃপক্ষকে বাংলাদেশ বিষয়টি জানিয়েছিল। তবে তুরস্কে পাচার হওয়া ওই অর্থ আর ফেরত আনা সম্ভব হয়নি। সম্প্রতি বাংলাদেশের ব্যাংকের ৮১ মিলিয়ন ডলার রিজার্ভ যেভাবে চুরি হয়েছে তার সঙ্গে ২০১৩ সালের সোনালী ব্যাংকের অর্থ চুরির ধরনের মিল রয়েছে।

সোনালী ব্যাংকের কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, সোনালী ব্যাংকের আড়াই লাখ ডলার চুরিতে সুইফটের মাধ্যমে ভুয়া বার্তা পাঠানো হয়েছিল। তবে অর্থ চুরির বিষয়টি বাংলাদেশের বাইরে তেমন বিস্তারিতভাবে জানানো হয়নি।
 
সোনালী ব্যাংকের একটি সূত্র জানিয়েছে, ২০১৩ সালের অর্থচুরির বিষয়টি সুইফটকে জানানো হয়েছিল। তবে তুরস্কে পাচার হওয়া অর্থগুলো উদ্ধার করা সম্ভব হয়নি।
 
সূত্র জানায়, বাংলাদেশ ব্যাংকের অর্থচুরির ক্ষেত্রে সুইফটের মাধ্যমে যেভাবে ভুয়া বার্তা পাঠানো হয়েছে, সোনালী ব্যাংকের অর্থচুরির ক্ষেত্রে ঠিক একই ঘটনা ঘটেছে। এখন বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে যে, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ক্ষেত্রে যারা জড়িত তাদের সঙ্গে এর কোনো যোগসূত্র আছে কিনা।
 
সোনালী ব্যাংকের আইটি বিভাগের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, অর্থ চুরির আগে ব্যাংকের কম্পিউটারে কি-লগার সফটওয়্যার ইনস্টল করেছিল হ্যাকাররা। এরপর তারা সুইফটের মাধ্যমে টাকা সরানোর জন্য ভুয়া বার্তা পাঠায়।
 
সোনালী ব্যাংকের অর্থ চুরির ঘটনায় ব্যাংকটির দুই কর্মকর্তাকে গ্রেফতার করা হলেও পরে কোনো মামলা ছাড়াই তারা মুক্তি পায়।
 
সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক প্রদীপ কুমার দত্ত রয়টার্সকে বলেন, অর্থ চুরির ঘটনায় জড়িত চক্রটি বড় হতে পারে। চুরি যাওয়া কোনো অর্থই উদ্ধার করা যায়নি। আমরা বুঝতে পারিনি, কীভাবে ওই অর্থ চুরির ঘটনা ঘটেছে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে সুইফট কোড ব্যবহার করে বাংলাদেশ ব্যাংকের প্রায় ৮শ` কোটি টাকা (৮ দশমিক ১০ মিলিয়ন ডলার) চুরি হয়।

বিডি-প্রতিদিন/ এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর