২৬ মে, ২০১৬ ১১:৩৪

জাপানের উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ

অনলাইন ডেস্ক

জাপানের উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ

ফাইল ছবি

জি-৭ শীর্ষ সম্মেলনের আউটরিচের মিটিংয়ে যোগ দিতে জাপানের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার সকাল সোয়া ১০টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বোয়িং ৭৭৭ আকাশ প্রদীপে করে তিনি জাপানের নাগোয়ার উদ্দেশ্যে রওনা হন।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে থাকছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীন, পররাষ্ট্রসচিব শহীদুল হক, অর্থনৈতিক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন, অপর সিনিয়র সচিব ও সদস্য জিইডি অধ্যাপক ড. শামসুল আলম প্রমুখ।

বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, জাতীয় সংসদের প্রধান হুইপ আ স ম ফিরোজ, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, তিন বাহিনীর প্রধান এবং পুলিশের মহাপরিদর্শক।   

চার দিনের সফরে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে ছাড়াও ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এবং শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার সঙ্গে বৈঠক করবেন শেখ হাসিনা।

তিনি টোকিওতে বাংলাদেশ দূতাবাসের নতুন চ্যান্সেরি কমপ্লেক্সের উদ্বোধন করবেন এবং জাপান প্রবাসী বাংলাদেশিদের দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন। এরপর রবিবার সন্ধ্যায় টোকিও থেকে ঢাকার পথে রওনা হবেন প্রধানমন্ত্রী।

বিশ্ব অর্থনীতির ৭ পরাশক্তির জোট জি-সেভেনের সম্মেলনের পাশাপাশি আঞ্চলিক উন্নয়ন ও অর্থনৈতিক আগ্রগতির বিষয়ে আলোচনার জন্য জোটের বাইরে থেকে বিভিন্ন দেশকে আলাদা বৈঠকে আমন্ত্রণ জানানো হয়। একেই বলা হয় জি-৭ শীর্ষ সম্মেলনের আউটরিচ মিটিং।    

বিডি-প্রতিদিন/২৬ মে, ২০১৬/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর