২৬ মে, ২০১৬ ১৬:৩৯

রেলের পানিতে ময়লা-দুর্গন্ধ, অসুস্থ ১৫

সাইদুল ইসলাম, চট্টগ্রাম:

রেলের পানিতে ময়লা-দুর্গন্ধ, অসুস্থ ১৫

কর্তৃপক্ষের দায়িত্বহীনতা ও উদাসীনতার কারণে দীর্ঘদিন ধরে পরিস্কার করা হয়নি রেলওয়ে 'ওয়াটার রিজার্ভ' ট্যাংক। পানিতে ময়লার পাশাপাশি পাওয়া যাচ্ছে দুর্গন্ধ। এই পানিই সরবরাহ হচ্ছে পূর্বাঞ্চলের সকল ট্রেন ও মার্শালিং ইয়ার্ডে। ইতোমধ্যে মার্শালিং ইয়ার্ডের বিভিন্ন কোচে এসব পানি খাওয়ার পরে ১০-১৫ জন কর্মচারি অসুস্থ হয়ে পড়েছেন। এছাড়া ট্রেন যাত্রীরাও এসব পানি দিয়ে হাত-মুখ পরিস্কার করতে গিয়ে নানা সমস্যায় পড়ছেন।

উক্ত ডিপ টিউবওয়েলের পানি পান করার কারণে অসুস্থ হওয়া কয়েকজনের মধ্যে রয়েছেন আবদুর রহমান মিস্ত্রী, মো. শাহজাহান, গাজি মো. আলমগীর, হুমায়ুন কবির, শহীদ উল্ল্যা, খোকন মালী ও জালাল আহমেদসহ আরো অনেকেই। বিষয়টি স্ব স্ব বিভাগকে জানানো হলেও কোন ধরণের সমাধান এখনও পাননি বলে জানান চীফ মেকানিক্যাল বিভাগ। সর্বশেষ গত ১৪ মে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রধান রেলযান পরীক্ষক মো. ছারওয়ার-ই- আলম মজুমদার স্বাক্ষরিত একটি চিঠিও দিয়েছেন।

এএমই/আইসি বরাবরে দেওয়া চিঠি উল্লেখ রয়েছে, চট্টগ্রাম মার্শালিং ইয়ার্ডের ডীপ টিউবওয়েল হতে উত্তোলনকৃত পানি থেকে দুর্গন্ধ বের হচ্ছে। এটি দীর্ঘদিন যাবত পরিস্কার না করার কারণে ময়লা এবং দুর্গন্ধের সৃষ্টি হয়েছে। এসব পানি বিভিন্ন ট্রেনের ট্যাংকে দেওয়া হয় এবং ওয়াশিং কাজে ব্যবহার করা হয়। এ নিয়ে যাত্রীরাও বিভিন্ন সময়ে অভিযোগ করেন। ইয়ার্ডে কর্মরত অনেক কর্মকর্তা ও কর্মচারি অসুস্থ হয়ে পড়েছেন।

পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) মো. আবদুল হাই বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। এটি জানার সাথে সাথে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশনা দেওয়া হয়েছে। আশা করছি দ্রুত সময়ের মধ্যে সমাধান হয়ে যাবে।

চীফ মেকানিক্যাল প্রকৌশলী আলহাজ্ব হারুনুর রশীদ জানান, ইঞ্জিনিয়ারিং বিভাগের দায়িত্বশীলদের বারবার বলা হলেও এখনও কোন সুরাহা হয়নি। রেল কর্মকর্তা ও কর্মচারিরা অসুস্থ হয়ে পড়ছেন পানির কারণে।

শাহজাহান নামের রেলের কর্মচারি বলেন, দীর্ঘদিন ধরেই এই ট্যাংকির পানি খাচ্ছি। বিভিন্ন গাড়িও ওয়াশ করছি। অনেকেই অসুস্থ হয়ে পড়েছেন এই পানি ব্যবহারে। বিষয়টি কর্তৃপক্ষকে জানানো হলেও কোন ব্যবস্থা নেওয়া হয়নি।

শফিউল আজম ও মোহাম্মদ ওসমান নামের বিভিন্ন ট্রেনের নিয়মিত যাত্রীরা বলেন, কিছুদিন ধরেই ট্রেনের পানিতে ময়লা ও দুর্গন্ধ পাচ্ছি। এই পানি দিয়ে হাত-মুখও ধোয়া যায় না।   

বিডি-প্রতিদিন/ এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর