৩০ মে, ২০১৬ ১৫:৪৬

'৩ মাস জেলায় স্থানান্তর নয় দেওয়ানি মামলা'

অনলাইন ডেস্ক

'৩ মাস জেলায় স্থানান্তর নয় দেওয়ানি মামলা'

সংশোধিত ‘দেওয়ানি আদালত আইন’ অনুযায়ী উচ্চ আদালতে বিচারাধীন দেওয়ানি আপিল, রিভিশনসহ অন্যান্য মামলা তিন মাসের মধ্যে সংশ্লিষ্ট জেলা আদালতে স্থানান্তর না করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

একই সঙ্গে সংশোধিত দেওয়ানি আদালত আইনের ৪ (৩) ধারাটি কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে রুল জারি করেছেন আদালত। আগামী ৪ সপ্তাহের মধ্যে আইন সচিব, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ও হাইকোর্টের রেজিস্ট্রারকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

সিভিল কোর্টস অ্যাক্ট ১৮৮৭ সংশোধন করে গত ১২ মে গেজেট জারি করে সরকার। সংশোধিত আইনের ৪ এর ৩ ধারা অনুযায়ী দেওয়ানী আদালতের বিচারিক এখতিয়ার বাড়ানো হয়েছে। এখন একজন সহকারী জজ ২ লাখের পরিবর্তে ১৫ লাখ, সিনিয়র সহকারী জজ ৪ লাখের পরিবর্তে ২৫ লাখ এবং জেলা জজ ৫ লাখের পরিবর্তে ৫ কোটি টাকা মূল্যমানের মামলা নিষ্পত্তি করতে পারবেন।

এ আইনের বিধান অনুসারে এখন ৫ লাখের ওপর থেকে ৫ কোটি টাকা মূল্যমানের যেসব দেওয়ানি মামলায় হাইকোর্টে আপিল হয়েছে, সেগুলো জেলা জজ আদালতে চলে যাবে। হাইকোর্টে এমন প্রায় ৯ হাজার আপিল বিচারাধীন রয়েছে। নতুন আইন অনুযায়ী যা এখন জেলা জজ আদালত নিষ্পত্তি করবে।

সংশোধিত আইনের ৪ (৩) ধারা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের আইনজীবী সাইদুল আলম খান, আব্দুল্লাহ আল সাঈদ ও ব্যারিস্টার শুভ্রতদেব হাইকোর্টে রিট করেন। সেই আবেদনের প্রাথমিক শুনানি শেষে সোমবার এই আদেশ দেন আদালত।

বিডি-প্রতিদিন/৩০ মে, ২০১৬/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর