৩১ মে, ২০১৬ ০৯:০৬

'মাস্টার বাহিনি'র আনুষ্ঠানিক আত্মসমর্পণ দুপুরে

শেখ আহ্সানুল করিম, বাগেরহাট :

'মাস্টার বাহিনি'র আনুষ্ঠানিক আত্মসমর্পণ দুপুরে

সুন্দরবনের  বনদস্যু দল 'মাস্টার বাহিনী' মঙ্গলবার বিকালে স্বরাষ্ট্র মন্ত্রীর কাছে অস্ত্রশস্ত্র তুলে দিয়ে আত্মসমর্পণ করবে।

স্বরাষ্ট মন্ত্রী ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক বেনজীর আহমেদের উপস্থিতিতে আজ মঙ্গলবার  বিকাল ৩টায় বাগেরহাটে মংলায় বিএফডিসির জেটিতে আনুষ্ঠানিক ভাবে আত্মসমর্পণ করবে।

বাগেরহাটের জেলা প্রশাসন ও র‌্যাব-৮ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ফরিদুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

র‌্যাব-৮ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ফরিদুল আলম বলেন, 'মঙ্গলবার দুপুর ৩ টায় মংলায় আত্মসমর্পণ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। অস্ত্র জমা দেওয়া ৭ জনকে নিয়ে সুন্দরবনে আমাদের অভিযান চলছে। চেষ্টা করছি এই বনদস্যু বাহিনীর বাকি সদস্যদের আত্মসমর্পণ করাতে।'

স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামালের উপস্থিতিতে ডাকাতরা আত্মসমর্পণ করতে রাজি হয়। সেই লক্ষে রবিবার সকাল সাড়ে ৬টার দিকে বাগেরহাটের পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের অভ্যান্তরে চরাপুটিয়া এলাকায় র‌্যাবের কাছে  বনদস্যু মাস্টার বাহিনী প্রধান মো. মোস্তফা শেখ ওরফে কাদের মাষ্টারসহ ৭ দস্যু দেশি-বিদেশি ৫১টি আগ্নেয়াস্ত্র ও প্রায় পাঁচ হাজার গুলি জমা দেয়। কিন্তু ঐ দিন বৈরী আবহাওয়ার কারণে আত্মসমর্পণ অনুষ্ঠানে আসতে না পারেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ফলে আত্মসমর্পণ অনুষ্ঠান স্থগিত করা হয়েছে।

র‌্যাবের দেয়া তথ্য অনুযায়ী, দেশের পশ্চিম উপকূল এবং সুন্দরবনের জেলে, বাওয়ালী, মৌয়ালদের ত্রাস ডাকাত মাস্টার বাহিনী। নৌকা ও জালের হিসাব করে নির্ধারিত হারে প্রতি মাসে চাঁদা দিতে হতো জেলে ও বনজীবীদের। এতোদিন অপহরণ, মুক্তিপণ আদায়সহ বিভিন্ন অপরাধে জড়িত ছিল এ বাহিনীর সদস্যরা। আত্মসমর্পণ করতে যাওয়া বনদস্যুদের বাড়ি বাগেরহাটের রামপাল, মংলা, মোরেলগঞ্জ, শরণখোলা, খুলনা ও সাতক্ষীরা জেলার বিভিন্ন এলাকায়।

বিডি-প্রতিদিন/ ৩১ মে ১৬/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর