Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১ জুন, ২০১৬ ১২:১৬
মানবতাবিরোধী অপরাধ
মহিবুরের ফাঁসি, মুজিবুর-রাজ্জাকের আমৃত্যু কারাদণ্ড
অনলাইন ডেস্ক
মহিবুরের ফাঁসি, মুজিবুর-রাজ্জাকের আমৃত্যু কারাদণ্ড

মানবতাবিরোধী অপরাধে হবিগঞ্জের বানিয়াচং উপজেলার মহিবুর রহমান বড় মিয়াকে ফাঁসির আদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। একইসঙ্গে মহিবুরের ভাই মুজিবুর রহমান আঙ্গুর মিয়া এবং তাদের চাচাতো ভাই আব্দুর রাজ্জাককে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল।

বুধবার বেলা পৌনে ১২টার দিকে ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. আনোয়ারুল হকের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ এ রায় ঘোষণা করেন। ট্রাইব্যুনালের অন্য দুই সদস্য হলেন বিচারপতি মো. শাহিনুর ইসলাম ও বিচারপতি মো. সোহরাওয়ারদী।

দণ্ডপ্রাপ্ত তিন আসামি বর্তমানে কারাগারে আছেন। তাদের মধ্যে মহিবুর রহমান ও মুজিবুর রহমান হবিগঞ্জের বানিয়াচং উপজেলাধীন খাগাউড়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান।

এর আগে, গত ১১ মে উভয়পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে মামলাটি রায়ের জন্য অপেক্ষামাণ রাখেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

এদিকে, রায়ে ‘সন্তুষ্ট নন’ জানিয়ে আসামিপক্ষের আইনজীবী মাসুদ রানা তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেছেন, তারা আপিল করবেন।

অন্যদিকে, ট্রাইব্যুনালের প্রসিকিউটর সুলতান মাহমুদ সিমন রায়ে সন্তোষ প্রকাশ করে বলেছেন, “তারা যে রাজাকার ছিল তা আদালতে প্রমাণিত হয়েছে। এই রায়ে আমরা আনন্দিত। তাদের অপরাধ প্রমাণিত হওয়ায় জাতি খুশি হয়েছে। ”

প্রসঙ্গত, গত বছরের ২৯ সেপ্টেম্বর এই তিন আসামির বিরুদ্ধে চারটি অভিযোগ গঠন করার মধ্য দিয়ে বিচার শুরু হয়। ২১ অক্টোবর থেকে রাষ্ট্রপক্ষের সাক্ষ্যগ্রহণ শুরু হয়। রাষ্ট্রপক্ষে সাক্ষ্য দেন ১২ জন। আসামিপক্ষে সাক্ষ্য দেন সাতজন। সাক্ষ্যগ্রহণ শেষে ১০ মে থেকে দুই পক্ষের যুক্তি উপস্থাপন শুরু হয়। ট্রাইব্যুনালের গ্রেফতারি পরোয়ানা জারির পর গত বছরের ১০ ফেব্রুয়ারি মহিবুর রহমান ওরফে বড় মিয়া ও তাঁর ভাই মজিবুর রহমান ওরফে আঙ্গুর মিয়াকে গ্রেফতার করে পুলিশ। এরপর গত বছরের ১৯ মে গ্রেফতার হন আবদুর রাজ্জাক।

বিডি-প্রতিদিন/০১ জুন, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow