Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৬

আপডেট : ১ জুন, ২০১৬ ১৯:১৮
সংসদে বাজেট পেশ কাল
অধিবেশন চলবে ২৮ জুলাই পর্যন্ত
নিজস্ব প্রতিবেদক
সংসদে বাজেট পেশ কাল

দশম জাতীয় সংসদের তৃতীয় বাজেট অধিবেশন আজ বুধবার শুরু হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩টায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৬-১৭ অর্থবছরের বাজেট পেশ করবেন। এটি ব্যক্তিগতভাবে অর্থমন্ত্রীর ১০ম বাজেট উপস্থাপনা। আওয়ামী লীগ সরকারের ১৭তম বাজেট ও বাংলাদেশের ৪৫তম বাজেট। সংসদের কার্য উপদেষ্টা কমিটির সভায় ২৮ জুলাই পর্যন্ত বাজেট অধিবেশন চলানোর সিদ্ধান্ত হয়েছে। সভায় সভাপত্বি করেন ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বর্তমানে সিএমএইচ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।  

আজ বুধবার অধিবেশনের শুরুতেই ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া স্বাগত বক্তব্যে  বাজেট অধিবেশনে এমপিদের ভূমিকা রাখার আহ্বান জানান। এরপর সভাপতি মণ্ডলির সদস্য নির্বাচন করা হয়। পরে চলতি সংসদের সদস্য ও সাবেক সমাজকল্যাণ প্রতিমন্ত্রী প্রমোদ মানকিনসহ এরমধ্যে মৃত্যুবরণকারী গণপরিষদ ও সাবেক সদস্যদের প্রতি শ্রদ্ধা জানাতে সংসদে সর্বসম্মতিক্রমে শোক প্রস্তাব গৃহীত হয় এবং তাদের বিদেহী আত্মার শান্তি কামনা করা হয়। পরে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্ব টেবিলে উত্থাপিত হয়। সংসদের অধিবেশন আগামীকাল বিকাল সাড়ে তিনটা পর্যন্ত মুলতবী করা হয়।

কার্য উপদেষ্টা কমিটির বৈঠক

এরআগে ডেপুটি  স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে কার্য উপদেষ্টা কমিটির বৈঠক সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। সভায় সংসদে বাজেটের ওপর ৪৫ ঘন্টা আলোচনার এবং  সংসদের এ অধিবেশন আগামী ২৮ জুলাই পর্যন্ত চলানোর সিদ্ধান্ত হয়। তবে ঈদুল ফিতর উপলক্ষে ১ জুলাই থেকে ১৬ জুলাই পর্যন্ত অধিবেশন মুলতবী থাকবে। এছাড়া রমজান মাসে প্রতিদিন সকাল ১০ টায় সংসদের বৈঠক শুরুর সিদ্ধান্ত হয়। অবশ্য প্রয়োজনে এ সময় স্পিকার পরিবর্তন করতে পারবেন।  বৈঠকে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, আমির হোসেন আমু, শেখ ফজলুল করিম সেলিম, সুরঞ্জিত সেন গুপ্ত, আবুল হাসানাত আব্দুল্লাহ, আ স ম ফিরোজ, মইন উদ্দীন খান বাদল এবং আনিসুল হক বৈঠকে অংশ নেন। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিশেষ আমন্ত্রণে বৈঠকে অংশগ্রহণ করেন। সংসদের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন। 

শোক প্রস্তাব

সাবেক সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী প্রমোদ মানকিন, ডা. আসফার হোসেন মোল্লা, এ এম আহমেদ খালেক, মো. শহীদুল ইসলাম এবং আজিজুর রহমানের মৃত্যুতে সংসদে শোক প্রস্তাব আনা হয়। এছাড়া বাংলাদেশসহ উপমহাদেশে নারীদের প্রথম সাপ্তাহিক বেগম-এর প্রতিষ্ঠাতা সম্পাদক নূরজাহান বেগম, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শিক্ষাবিদ অধ্যাপক খালেদা একরাম, প্রখ্যাত সাংবাদিক সাদেক খান, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহযোগী আক্তার সরদার, চলচ্চিত্র নির্মাতা শহীদুল ইসলাম খোকন, আততায়ীর হাতে নিহত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড, এ এফ এম রেজাউল করিম সিদ্দিক প্রমুখের মৃতুতে সংসদে শোক জ্ঞাপন করা হয়।  প্রমোদ মানকিনের ওপর আলোচনায় অংশ নেন, সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদ উপনেতা সাজেদা চৌধুরী, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, প্রবীণ পার্লামেন্টারিয়ান সুরঞ্জিত সেন গুপ্ত, সাবেক খাদ্যমন্ত্রী,  ড. আবদুর রাজ্জাক, জাসদের সাধারণ সম্পাদক শিরীন আক্তার প্রমুখ।


বিডি-প্রতিদিন/ ০১ জুন, ২০১৬/ আফরোজ




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow