Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০১৬

প্রকাশ : ২ জুন, ২০১৬ ১৯:১৯
যেসব পণ্যের দাম কমবে
অনলাইন ডেস্ক
যেসব পণ্যের দাম কমবে

প্রস্তাবিত ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে কয়েকটি পণ্যের স্থানীয় পর্যায়ে ও আমদানিতে শুল্ক, সম্পূরক শুল্ক ও রেগুলেটরি ডিউটি কমানোর প্রস্তাব করা হয়েছে। এর ফলে শুল্ক-কর কমানোর প্রেক্ষিতে কিছু পণ্যের দাম কমবে।  

যেসব পণ্যের দাম কমবে : আমদানি পণ্যের শুল্ক হ্রাসের প্রস্তাবের ফলে কয়েকটি পণ্যের দাম কমবে। এর মধ্যে হাইব্রিড গাড়ি, মোটরসাইকেল, অগ্নিনির্বাপক যন্ত্র অন্যতম।

হাইব্রিড গাড়ি : বাজেটে হাইব্রিড গাড়ি আমদানির অনুমতি পাচ্ছে পুরাতন গাড়ি আমদানিকারকরা। এর সঙ্গে হাইব্রিড গাড়ির সিসি ক্যামেরা ও সম্পূরক শুল্ক হার পুনর্বিন্যাস করা হচ্ছে। ফলে হাইব্রিড গাড়ির দাম কমবে।
 
মোটরসাইকেল : আমদানি করা সংযোজিত (সিকেডি) মোটরসাইকেলের সম্পূরক শুল্ক ৪৫ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ করা হচ্ছে। এ কারণে আগামীতে মোটরসাইকেলের দাম কমবে।   

সিমেন্ট : সিমেন্ট শিল্পের কাচামাল ফ্লাইএশের শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। ফলে সিমেন্টের দাম কমবে।

পাথর : নির্মাণ খাতকে সহায়তা দিতে বাজেটে বোল্ডার পাথর ও ভাঙ্গা পাথর আমদানি শুল্ক কমানো হচ্ছে। এতে পাথরের দাম কমবে।

পেট্রোলিয়াম জেলি : শীতকালে ত্বকের সুরক্ষায় ব্যবহৃত পেট্রোলিয়াম জেলির দাম কমবে। কারণ পেট্রোলিয়াম জেলি তৈরি কাচামাল হোয়াইট পেট্রোলিয়ামের আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করা হচ্ছে।

কয়লা : এনথ্রাসাইট ও বিটুমিনাস কয়লা দেশীয় অবকাঠামো নির্মাণের ভূমিকা রাখছে। তাই বাজেটে এ দুই প্রকারের কয়লার আমদানি শুল্ক ৫ শতাংশ থেকে প্রত্যাহার করা হচ্ছে।  

অগ্নিনির্বাপক যন্ত্র : অগ্নিনির্বাপক যন্ত্রের আমদানি শুল্ক কমানো হচ্ছে। তাই আগুন নেভানোর কাজে ব্যবহৃত পণ্যের দাম কমবে।

বিডি-প্রতিদিন/ ০২ জুন ১৬/ সালাহ উদ্দীন

 




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow