Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৩ জুন, ২০১৬ ১৯:০৩
'বাজেট উচ্চাভিলাষী হলেও বাস্তবায়নযোগ্য'
অনলাইন ডেস্ক
'বাজেট উচ্চাভিলাষী হলেও বাস্তবায়নযোগ্য'
ফাইল ছবি

জাতীয় সংসদে উপস্থাপিত আগামী ২০১৬-২০১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে নিজেই প্রগতিশীল ও উচ্চাভিলাষী বলে অভিহিত করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তবে তিনি জোর দিয়ে বলেছেন, এই বাজেট অবশ্যই বাস্তবায়নযোগ্য।

শুক্রবার বিকেলে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেট পরবর্তী এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এসময় উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, অর্থ প্রতিমন্ত্রী আব্দুল মান্নান।

অর্থমন্ত্রী বলেন, অব্যাহত উন্নয়নে উচ্চাভিলাষী বাজেটের বিকল্প নেই। এজন্য বিশেষ নজর দেওয়া হচ্ছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) দিকে।
 
বাজেটের আকার বাড়ার কারণ হিসেবে মুহিত বলেন, অর্থনৈতিক মুক্তির জন্য চাই উচ্চাভিলাষ। থাকতে হয় সঠিক পরিকল্পনা, করতে হয় তার বাস্তবায়ন। সে বিশ্বাস থেকেই বাড়ছে বাজেটের আকার।
 
সিম ট্যাক্স অপরিবর্তিত রাখা এবং মোবাইলে কথা বলার ওপর ট্যাক্স বাড়ানোর বিষয়ে এক প্রশ্নের জবাবে মুহিত বলেন, বাংলাদেশে সাড়ে ১৫ কোটি মানুষের হাতে এখন ১৩ কোটি মোবাইল ফোন। এ থেকে আয় বাড়ানোর সুযোগ কম। তাই কথা বলার উপরে ১ শতাংশ বেশি ট্যাক্স... যারা কথা বলেন, তাদের জন্য তেমন কিছু গ্রাহ্য করার বিষয় নয়। কিন্তু রাজস্ব আদায়ের এটি একটি উত্তম উপায়।

সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আরও বলেন, “সব দেশের চেয়ে আমরা সব থেকে কম আদায় করি। আমাদের হ্যাবিটটা চেইঞ্জ করা দরকার। রাজস্বের দিকে নজর দিতে হবে। কারণ আমরা সব সময় সরকার কী সেবা দিল তা নিয়ে হৈ চৈ করি, দাবি করি। কিন্তু সরকার সেবা দিতে গেলে যে রাজস্ব প্রয়োজন সেটা নিয়ে মোটেই মাথা ঘামাই না। তাই একটু রাজস্ব বেশি দিলে মন্দ হয় না। ”।

সংবাদ সম্মেলনে উপরিউক্ত মন্ত্রীরা ছাড়াও এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সচিবরাও উপস্থিত ছিলেন।

বিডি-প্রতিদিন/০৩ জুন, ২০১৬/মাহবুব

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow