Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৬

প্রকাশ : ৩ জুন, ২০১৬ ১৯:৪৮
আপডেট : ১ জানুয়ারি, ১৯৭০ ০৬:০০
জেদ্দার উদ্দেশে প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ
অনলাইন ডেস্ক
জেদ্দার উদ্দেশে প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ
সংগৃহীত

সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের আমন্ত্রণে ৫ দিনের সরকারি সফরে জেদ্দার উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ সিংহাসনে আরোহনের পর এটাই বাংলাদেশের প্রধানমন্ত্রীর প্রথম সৌদি আরব সফর। খবর বাসসের।

শুক্রবার বিকেল ৪টা ১৫ মিনিটে প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীদের বহনকারী বাংলাদেশ বিমানের ভিভিআইপি ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জেদ্দার উদ্দেশে ছেড়ে যায়।

পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা এবং একটি ব্যবসায়ী প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হয়েছেন।

বিমানবন্দরে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম এবং ইকবাল সোবহান চৌধুরী, জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো.শাহরিয়ার আলম প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে বিদায় জানান। এ সময় মন্ত্রিপরিষদ সচিব, তিন বাহিনী প্রধানগণ এবং সরকারের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দও উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী এবং তাঁর সফরসঙ্গীদের বহনকারী বাংলাদেশে বিমানের সৌদিগামী ভিভিআইপি ফ্লাইটটির জেদ্দার কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে রাত ৮টায় (সৌদি আরবের স্থানীয় সময়) অবতরণের কথা রয়েছে। সৌদি আরব সফরকালে প্রধানমন্ত্রী জেদ্দা রয়্যাল কনফারেন্স প্যালেসে অবস্থান করবেন।

প্রধানমন্ত্রী শুক্রবার রাতে পবিত্র মক্কা নগরীর হারাম শরিফে পবিত্র ওমরাহ পালন করবেন এবং শনিবার ফজরের নামাজ আদায় করবেন। এরপর শনিবার বিকেলে প্রধানমন্ত্রী জেদ্দায় এক অনুষ্ঠানের মাধ্যমে রিয়াদে বাংলাদেশের চ্যান্সেরি কমপ্লেক্স এবং বাংলাদেশ ভবন নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন বলে আশা করা হচ্ছে।

রবিবার জেদ্দা নগরীর আল আন্দালুসে সৌদি বাদশাহের আল সালাম প্রাসাদে প্রধানমন্ত্রী সৌদি বাদশাহের সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন। বৈঠকে দ্বিপাক্ষিক স্বার্থ-সংশ্লিষ্ট সকল বিষয় ছাড়াও আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিষয়েও আলোচনা অনুষ্ঠিত হবে।

সৌদি সরকারের প্রতিরক্ষা বিষয়ক উপমন্ত্রী সালমান বিন সুলতান আল সৌদ এবং সৌদি বাদশাহের রয়্যাল কাউন্সিলের উপদেষ্টা ইয়াসের আল মিয়াসহ বেশ কয়েকজন সৌদি মন্ত্রী এবং সরকারের উর্ধ্বতন কর্মকর্তা সফরকালে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন।

সোমবার সকালে প্রধানমন্ত্রী বিমানে মদিনার উদ্দেশে জেদ্দা ত্যাগ করবেন এবং মদিনায় তিনি মদীনা হিলটন হোটেলে অবস্থান করবেন।

প্রধানমন্ত্রী মসজিদে নববীতে আছর এবং মাগরিবের নামাজ আদায় করবেন এবং হযরত মুহাম্মদ (সা.)-এর রওজা মোবারক জিয়ারত করবেন।

৫ দিনের সরকারি সফর শেষে মঙ্গলবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

সূত্র: বাসস

বিডি-প্রতিদিন/০৩ জুন, ২০১৬/মাহবুব

 




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow