Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৭ জুন, ২০১৬ ১৩:০০
'বিশ্বের ১৬১টি দেশে বাংলাদেশি কর্মী যাচ্ছে'
অনলাইন ডেস্ক
'বিশ্বের ১৬১টি দেশে বাংলাদেশি কর্মী যাচ্ছে'

বর্তমান সরকারের আন্তরিক প্রচেষ্টায় বাংলাদেশি কর্মী গমনকারী দেশের সংখ্যা ৯৭ থেকে ১৬১টিতে উন্নীত করা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

মঙ্গলবার সকালে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সংসদ অধিবেশনে বেগম পিনু খানের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী আরও বলেন, বৈদেশিক কর্মসংস্থান খাতকে ‘থ্রাস্ট সেক্টর’ হিসেবে ঘোষণা করেছেন সরকার।

তাই এ খাতের গুরুত্ব অপরিসীম বিবেচনায় শ্রম বাজার ধরে রাখার পাশাপাশি নতুন নতুন শ্রম বাজার সৃষ্টির ওপর জোর দেয়া হচ্ছে।

মন্ত্রী বলেন, ২০১৪ সালের জুলাই হতে ২০১৫ সালের জুন মাস পর্যন্ত ৪ লাখ ৬১ হাজার ৯৪৬ জন বাংলাদেশি কর্মী বিএমইটি’র মাধ্যমে বিদেশে গেছেন। বর্তমান সরকারের সফল কূটনৈতিক প্রচেষ্টায় মালয়েশিয়াসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তিসহ বিভিন্ন চুক্তি সম্পাদন করা হচ্ছে। ফলে প্রতিবছর বাংলাদেশ থেকে কর্মী প্রেরণের সংখ্যা ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে।

তিনি আরও বলেন, নতুন শ্রম বাজার সৃষ্টির লক্ষ্যে বিদেশে বাংলাদেশ দূতাবাসে বিদ্যমান শ্রম উইংয়ের সংখ্যা ১৬ থেকে ২৮ এ উন্নীত করা হয়েছে। এছাড়া শ্রম বাজার সম্প্রসারণের লক্ষ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে একটি স্বতন্ত্র শ্রম বাজার গবেষণা সেল প্রতিষ্ঠা করা হয়েছে। এ সেলের মাধ্যমে পৃথিবীর বিভিন্ন দেশের কর্মীর চাহিদা বিশ্লেষণ ও নতুন শ্রম বাজার সম্প্রসারণের কাজ চলছে বলেও জানান তিনি।

বিডি-প্রতিদিন/০৭ জুন, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow