Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৭ জুন, ২০১৬ ১৫:০২
'রমজানে অস্বাভাবিক পণ্য মূল্য বৃদ্ধির খবর সঠিক নয়'
নিজস্ব প্রতিবেদক:
'রমজানে অস্বাভাবিক পণ্য মূল্য বৃদ্ধির খবর সঠিক নয়'

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, রমজানে কিছু পণ্যের অতিরিক্ত চাহিদা সৃষ্টি হলেও দেশীয় বাজারে পণ্য মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধির খবর সঠিক নয়।  

আজ সংসদের বাজেট অধিবেশনে টেবিলে উত্থাপিত মোহাম্মদ আব্দুল মুনিম চৌধুরীর (হবিগঞ্জ-১) এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

 

ডেপুটি স্পীকার ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে সংসদ অধিবেশনে তিনি বলেন, দেশীয় বাজারে পণ্য মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে তা সঠিক নয়। ব্যবসায়ীদের সাথে বিভিন্ন সময়ে সভা করা হয় এবং তারা নিত্য প্রয়োজনীয় পণ্যের সরবরাহ ও মূল্য পরিস্থিতি অনুকূলে থাকবে বলে আশ্বস্ত করেন। মুক্তবাজার অর্থনীতিতে পণ্যের মূল্য বাজার কর্তৃক নির্ধারিত হয় এবং তা চাহিদা ও সরবরাহের উপর নির্ভরশীল। রমজান উপলক্ষে কিছু পণ্যের অতিরিক্ত চাহিদা সৃষ্টি হলেও সরবরাহ স্বাভাবিক রয়েছে। তবে কিছু পণ্য আমদানি নির্ভর হওয়ায় আন্তর্জাতিক বাজারে সংশ্লিষ্ট পণ্যের মূল্যের হ্রাসবৃদ্ধির কারণে দেশীয় বাজারে তার প্রভাব পড়ে বলে উল্লেখ করেন তিনি। তবে সকল স্তরের আমদানিকারক, পরিশোধক ও ব্যবসায়ীদের সহযোগিতায় নিত্য প্রয়োজনীয় পণ্যাদির বাজার পরিস্থিতি স্বাভাবিক ও স্থিতিশীল রাখা সম্ভব হয়েছে।

মো. আব্দুল মতিনের (মৌলভীবাজার-২) অপর এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, গত অর্থ-বছর ৩১,২০৯ মিলিয়ন মার্কিন ডলার এবং চলতি ২০১৫-১৬ অর্থ বছরের এপ্রিল পর্যন্ত ২৭,৬৩০ মিলিয়ন মার্কিন ডলার রপ্তানী আয় হয়েছে।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল্ আহমেদ আরো বলেন, বাংলাদেশ হতে বিভিন্ন পণ্য রপ্তানীর লক্ষ্যে নতুন কোন দেশের সাথে গত দুই বছরে বাণিজ্য চুক্তি হয়নি। বিশ্বের ৪৫টি দেশের দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি রয়েছে। সংসদের বাজেট অধিবেশনে টেবিলে উত্থাপিত মোঃ আবদুল্লাহ’র (লক্ষীপুর-৪) প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।  

 

বিডি প্রতিদিন/০৭ জুন ২০১৬/হিমেল-০৫

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow