Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৬

আপডেট : ৯ জুন, ২০১৬ ১২:৩৪
বিশ্ব শান্তি সূচকে এগিয়েছে বাংলাদেশ
অনলাইন ডেস্ক
বিশ্ব শান্তি সূচকে এগিয়েছে বাংলাদেশ

বিশ্ব শান্তি সূচকে এবার এক ধাপ এগিয়েছে বাংলাদেশ। ২০১৬ সালের বিশ্ব শান্তি সূচকে (জিপিআই) ১৬৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৮৩তম। আর গত বছর বাংলাদেশের অবস্থান ছিল ৮৪ তম। গতকাল বুধবার আন্তর্জাতিক গবেষণা সংস্থা ইনস্টিটিউট ফর ইকনোমিকস অ্যান্ড পিস ‘বৈশ্বিক শান্তি সূচক-২০১৬ এর প্রতিবেদনটি প্রকাশ করে।

২০১৬ সালের সূচকে বিশ্বের সবচেয়ে শান্তিপূর্ণ দেশ হয়েছে আইসল্যান্ড। এর পরে আছে যথাক্রমে ডেনমার্ক, অস্ট্রিয়া, নিউজিল্যান্ড, পর্তুগাল, চেক রিপাবলিক, সুইজারল্যান্ড, কানাডা, জাপান ও স্লোভেনিয়া।

এদিকে, বিশ্ব শান্তি সূচকে কম শান্তিপূর্ণ ১০ দেশের মধ্যে ১৬৩তম অবস্থানে সিরিয়া।  এর পরে আছে দক্ষিণ সুদান, ইরাক, আফগানিস্তান, সোমালিয়া, ইয়েমেন, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, ইউক্রেন, সুদান ও লিবিয়া।

সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের আগে রয়েছে বাংলাদেশ।তবে দক্ষিণ এশিয়ায় সবার ওপরে রয়েছে ভূটান, এরপরে নেপাল।

হিসাবে দেখা গেছে, ভারত ও পাকিস্তান গত বছরের তুলনায় শান্তি সূচকে উন্নতি করেছে। পাকিস্তানে গত বছর কম শান্তিপূর্ণ শীর্ষ দশ দেশের তালিকায় থাকলেও এবার সেই অবস্থান থেকে উন্নতি করেছে।

উল্লেখ্য, সমাজে বিদ্যমান সহিংসতা, হত্যা, বেসামরিক নাগরিকের হাতে অস্ত্র, অভ্যন্তরীণ দ্বন্দ্ব-সংঘাত, রাজনৈতিক অস্থিরতাসহ ২২টি বিষয় মূল্যায়ন করে ওই সূচক নির্ধারণ করা হয়। সিডনিভিত্তিক ইনস্টিটিউট ফর ইকনোমিকস অ্যান্ড পিস সূচকটি করে থাকে।

বিডি-প্রতিদিন/৯ জুন ২০১৬/শরীফ




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow