Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৬

আপডেট : ১৩ জুন, ২০১৬ ১২:৫৩
ঢাবির সাবেক ভিসি মনিরুজ্জামান মিঞা আর নেই
অনলাইন ডেস্ক
ঢাবির সাবেক ভিসি মনিরুজ্জামান মিঞা আর নেই

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক উপাচার্য অধ্যাপক মনিরুজ্জামান মিঞা মারা গেছেন (ইন্না লিল্লাহি...রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১। আজ সোমবার দুপুর পৌনে ১২টায় রাজধানীর স্কয়ার হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন ‍অবস্থায় তার মৃত্যু হয়। বনানীতে বাবার কবরে তাঁকে আগামীকাল মঙ্গলবার দাফন করা হবে বলে পারিবারিক সূত্রে জানা গেছে। তিনি ব্যক্তিজীবনে চিরকুমার ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের সাবেক অধ্যাপক মনিরুজ্জামান মিঞা বিএনপি সমর্থক পেশাজীবীদের সংগঠন শত নাগরিক জাতীয় কমিটির সদস্য ও জিয়া পরিষদের চেয়ারম্যান ছিলেন। অসুস্থতার কারণে অনেকদিন ধরেই তিনি অনেকটা আড়ালে ছিলেন। 

মনিরুজ্জামান মিঞার জন্ম ১৯৩৫ সালে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে থেকে মাস্টার্স করার পর জগন্নাথ কলেজে তার শিক্ষকতার শুরু।১৯৬১ সালে ফ্রান্সে গিয়ে উচ্চতর ডিগ্রি নেন মনিরুজ্জামান। পাঁচ বছর পর দেশে ফিরে যোগ দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগে।

১৯৯০ সালের মার্চে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব নেন অধ্যাপক মনিরুজ্জামান। ১৯৯২ সালের অক্টোবর পর্যন্ত তিনি ওই দায়িত্বে ছিলেন। পরে তখনকার প্রধানমন্ত্রী খালেদা জিয়া তাকে রাষ্ট্রদূত করে সেনেগালে পাঠান।

এরপর ২০০১ সালে মনিরুজ্জামান মিঞা জাতীয় শিক্ষানীতি প্রণয়ন কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পান। পরে ইবাইস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবেও তিনি দায়িত্ব পালন করেন।

 

 

বিডি-প্রতিদিন/ ১৩ জুন, ২০১৬/ আফরোজ




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow