Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৩ জুন, ২০১৬ ১৮:২৬
জেদ্দা নয়, দেশেই ফিঙ্গারপ্রিন্ট দিবেন হজযাত্রীরা
অনলাইন ডেস্ক
জেদ্দা নয়, দেশেই ফিঙ্গারপ্রিন্ট দিবেন হজযাত্রীরা

চলতি বছর হজযাত্রীদের ভোগান্তি কমাতে ফিঙ্গারপ্রিন্ট প্রদানের কাজ জেদ্দা এয়ারপোর্টের বদলে দেশেই সম্পন্ন করা হবে। কোন প্রক্রিয়ায় সহজভাবে হাজিদের ফিঙ্গার প্রিন্ট সংগ্রহ করা যায় সে ব্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে চিঠি পাঠিয়ে সহায়তা চেয়েছে ধর্ম মন্ত্রণালয়।

ধর্ম সচিব মো. আবদুল জলিল স্বাক্ষরিত চিঠিটি আজই (সোমবার) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানোর তথ্য নিশ্চিত করেছেন ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন। চলতি বছর হজ চুক্তিতে স্ব স্ব দেশে হাজিদের ফিঙ্গারপ্রিন্ট সংগ্রহ করে জেদ্দা এয়ারপোর্টে এ সংক্রান্ত তথ্য উপস্থাপনের শর্ত দেওয়া হয়।

সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় চলতি বছর হজ নিবন্ধন কার্যক্রম ইতোমধ্যে শেষ হয়েছে। তবে সরকারিভাবে নির্ধারিত ১০ হাজার হাজির কোটা পূরণ না হওয়ায় এখনও নিবন্ধন চলছে।  

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ১২ জুন পর্যন্ত প্রাপ্ত তথ্যানুসারে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৬৮০ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৮৬ হাজার ২৯ জন নিবন্ধিত হয়েছে। মোনাজ্জেম ও হজ গাইড ও মেডিকেল টিমের সদস্যসহ সর্বসাকুল্যে চলতি বছর ১ লাখ ১ হাজার ৭৫৮ জনের জন্য কোটা বরাদ্দ রয়েছে।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow