Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৬

আপডেট : ১৬ জুন, ২০১৬ ১৬:৩২
বিশেষজ্ঞ নিয়োগের বিধান রেখে সংসদে স্পারসো বিল পাস
নিজস্ব প্রতিবেদক
বিশেষজ্ঞ নিয়োগের বিধান রেখে সংসদে স্পারসো বিল পাস

স্পারসো’র পরিচালনা পর্ষদে দু’জন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মনোনয়নের বিধান রেখে ‘বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান (সংশোধন) বিল-২০১৬ পাস করেছে জাতীয় সংসদ।

সংসদের বাজেট অধিবেশনে বৃহস্পতিবার বিলটি কণ্ঠভোটে পাস হয়। সংসদ কার্যে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত আইনমন্ত্রী আনিসুল হক বিলটি পাসের প্রস্তাব করেন। এরআগে বিলের ওপর আনীত জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

বিলে স্পারসোতে চারজন সার্বক্ষণিক সদস্য রাখার বিধান রাখা হয়েছে। সার্বক্ষণিক সদস্যদের মধ্যে দু’জন থাকবেন এ প্রতিষ্ঠানে কর্মরত প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তাদের মধ্য থেকে জ্যেষ্ঠতা ও যোগ্যতার ভিত্তিতে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে বলা হয়েছে, স্পারসো গঠনের লক্ষ্য ও উদ্দেশ্য বিবেচনা করে দেখা যায়, পরিচালনা বোর্ড পুনর্গঠন করে বিজ্ঞান, প্রযুক্তি ও গবেষণাধর্মী কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত বিজ্ঞানী বা বিশেষজ্ঞদের বোর্ডে অন্তর্ভুক্ত করা হলে তা প্রতিষ্ঠানের জন্য আরো অগ্রগতি ও সাফল্য অর্জনে সহায়ক হবে। মহাকাশ বিজ্ঞান প্রযুক্তি ও প্রয়োগের চর্চা বেগবান ও সমৃদ্ধ হবে।এ উদ্দেশ্যে বিলটি আনা হয়।

 


বিডি-প্রতিদিন/ ১৬ জুন, ২০১৬/ আফরোজ




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow