Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৬

আপডেট : ১৭ জুন, ২০১৬ ১৪:৫০
শেষ হলো পুলিশের সাঁড়াশি অভিযান, গ্রেফতার সাড়ে ১৪ হাজার
অনলাইন ডেস্ক
শেষ হলো পুলিশের সাঁড়াশি অভিযান, গ্রেফতার সাড়ে ১৪ হাজার

নানা অভিযোগের মধ্যে দিয়েই শেষ হলো পুলিশের সপ্তাহব্যাপী সাঁড়াশি অভিযান। এ অভিযানে দেশব্যাপী মোট ১৪ হাজার ৫৫২ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানা গেছে।

তবে গ্রেফতারের ব্যাপারে পুলিশ আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য না দিলেও পুলিশ হেডকোয়ার্টার্সের জনসংযোগ কর্মকর্তা কামরুল আহছান মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদ মাধ্যম লস এঞ্জেলেস টাইমসকে ১৪ হাজার ৫৫২ জনকে গ্রেফতারের তথ্য নিশ্চিত করেছেন।

পুলিশের দাবি, গ্রেফতারকৃতদের মধ্যে ১৭৬ জন সন্দেহভাজন জঙ্গি। এছাড়া অভিযানে দুর্ধর্ষ কোনো জঙ্গিকে গ্রেফতার করা যায়নি। এমনকি গত ১৮ মাসে উগ্রপন্থীদের ৪৭টি হামলায় যে ৪৯ জন নিহত হয়েছেন তাতে জড়িত কাউকে গ্রেফতারের কথাও পুলিশ জানাতে পারেনি।

ফলে এবারের ‘জঙ্গিবিরোধী সাঁড়াশি অভিযান’ নিয়ে রয়েছে নানা প্রশ্ন ও বির্তক। অভিযোগ উঠেছে উচ্চ আদালতের নির্দেশনা অমান্য করেই এবারের অভিযানে ৫৪ ধারার লাগামহীন প্রয়োগ ঘটেছে। তবে গ্রেফতারকৃতদের মধ্যে ৬ হাজার ২৬ জনই পরোয়ানাভুক্ত আসামি।

এদিকে দেশব্যাপী বিশেষ অভিযানের মধ্যেই জঙ্গি কায়দায় দুটি হামলারও ঘটনা ঘটেছে। এতে একজন নিহত এবং একজন আহত হয়েছেন।

এ ব্যাপারে পুলিশ সদর দপ্তরের ডিআইজি এ কে এম শহিদুর রহমান বলেন, সপ্তাহব্যাপী জঙ্গিবিরোধী অভিযানে পুলিশের অনেক সফলতা রয়েছে। জঙ্গি গ্রেফতারের পাশাপাশি উগ্রপন্থীদের মধ্যে ভীতিও তৈরি হয়েছে। তবে আপাতত এ অভিযানের মেয়াদ আর বাড়ছে বলে মনে হয় না।

উল্লেখ্য, আগাম ঘোষণা দিয়ে গত ১০ জুন থেকে দেশজুড়ে সপ্তাহব্যাপী জঙ্গিবিরোধী সাঁড়াশি অভিযান শুরু করে পুলিশ। আজ ভোরে সেই অভিযান সমাপ্ত হয়।


বিডি প্রতিদিন/১৭ জুন ২০১৬/হিমেল-০৩




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow