Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৬

আপডেট : ১৯ জুন, ২০১৬ ১১:২৭
'গরীব রক্ষার বাজেট'
অনলাইন ডেস্ক
'গরীব রক্ষার বাজেট'

'২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উচ্চাভিলাষী; তবে উচ্চাভিলাষ না থাকলে উন্নয়ন সম্ভব নয়। এ বাজেট বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ সমৃদ্ধির দিকে এগিয়ে যাবে। প্রস্তাবিত বাজেট গরীব মারার নয়, এই বাজেট গরীব রক্ষার বাজেট।' প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনার ৮ম দিনে সরকারি দলের সংসদ সদস্যরা গতকাল এসব কথা বলেন।

সংসদ সদস্যরা বলেন, অনেকে এই বাজেটকে উচ্চাভিলাষী বলে অবহিত করছেন। কিন্তু বিগত ৭ বছরের বাজেট পর্যালোচনা করলে দেখা যায় এই বাজেট মোটেও উচ্চাভিলাষী নয়। জাতীয় উন্নয়ন নিশ্চিত করতে আরও বড় অংকের বাজেট দেওয়ার প্রয়োজন ছিল।


দেশের অর্থনৈতিক অবস্থার ব্যাপক উন্নতি সাধিত হয়েছে উল্লেখ করে তারা বলেন, 'দেশের মানুষের আর্থ-সামাজিক অবস্থারও অনেক উন্নয়ন ঘটেছে। দারিদ্র্যের হার কমে এখন ১২ দশমিক ১ শতাংশ, জনসংখ্যা বৃদ্ধির হার কমেছে, মানুষের গড় আয়ু বেড়েছে, মাথাপিছু আয় বেড়েছে, বৈদেশিক মুদ্রার রিজার্ভ অনেক বেড়েছে, মূল্যস্ফীতি ৯ দশমিক ৪ শতাংশ থেকে কমে বর্তমানে ৬ শতাংশে উপনীত হয়েছে, খাদ্য উৎপাদন বেড়ে দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।'


কৃষি খাতে ভর্তুকি হ্রাসের সমালোচনা করে তারা বলেন, 'কৃষি খাতে ভর্তুকি কমানো সঠিক হয়নি। কারণ একটি দেশকে খাদ্যে সমৃদ্ধশালী করতে হলে অবশ্যই কৃষিতে ভর্তুকি বাড়তে হবে। তারা বলেন, বাজেটে দারিদ্র্য বিমোচনের কোনো দিক নির্দেশনা নেই।

আর্থিক প্রতিষ্ঠানে দুর্নীতি হয়েছে এবং অনেক টাকা দেশের বাইরে পাচার হয়েছে উল্লেখ করে আর্থিক প্রতিষ্ঠানগুলোর শৃংখলা ফিরিয়ে আনার দাবি জানান তারা।

বিডি-প্রতিদিন/১৯ জুন ২০১৬/শরীফ




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow