Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২১ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ২৮ জুন, ২০১৬ ১৬:১০
আপডেট :
ইলিশ সস্তা: মৎস্যমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক
ইলিশ সস্তা: মৎস্যমন্ত্রী

মৎস্য ও প্রাণি সম্পদমন্ত্রী ছায়েদুল হক বলেছেন, চলতি মৌসুমে জেলেদের জালে প্রচুর ইলিশ ধরা পড়েছে এবং বাজারে অপেক্ষাকৃত সস্তায় ইলিশ পাওয়া যাচ্ছে।  বাজারে ইলিশের সরবরাহ ও প্রাপ্যতা বৃদ্ধি পেয়েছে। তাই বাজারে ইলিশের সরবরাহ পর্যাপ্ত নয় এটা সর্বাংশে সত্য নয়।

সংসদে সংসদের বাজেট অধিবেশনে মঙ্গলবার বজলুল হারুনের (ঝালকাঠি-১) প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদে এ তথ্য জানান। মৎস মন্ত্রী সংসদে আরো জানান, মন্ত্রী আরো জানান, যেখানে  সারাবিশ্বে  ইলিশের উৎপাদন ক্রমহ্রাসমান, সেখানে বাংলাদেশের ইলিশের উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। ইলিশের উৎপাদন ধারাবাহিকভাবে  বৃদ্ধি পেয়ে ৩.৮ লাখ মেট্রিক টনে উন্নীত হয়েছে। ইলিশের উৎপাদন কাঙ্ক্ষিত পর্যায়ে উন্নীতকরণের লক্ষ্যে সরকার চাঁদপুরে আরো একটি ইলিশ গবেষনা উইং স্থাপনের সিদ্ধান্ত গ্রহন করেছে।

তিনি বলেন, ইলিশের উৎপাদনের ধারাবাহিকতা অব্যাহত রাখার জন্য বিগত বছরে আশ্বিনের ভরা পূর্ণিমার আগে ৩দিন, পূর্নিমাসহ পূর্নিমার পরের ১১দিনসহ সর্বমোট ১৫দিন পর্যন্ত জেলেদের মাছ ধরা হতে নিষিদ্ধ থাকার নির্দেশনা ছিল।  সংসদীয় স্থায়ী কমিটির পরামর্শ মোতাবেক মা ইলিশ সংরক্ষণ সময়সীমা ১৫ দিন থেকে বাড়িয়ে ২২ দিন সিদ্ধান্ত গৃহীত হয়।

 

বিডি-প্রতিদিন/ ২৮ জুন, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow