Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ১৬ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ৩০ জুন, ২০১৬ ১৬:০২
আপডেট :
ইসরায়েল ছাড়া সব দেশের সঙ্গেই কুটনৈতিক সম্পর্ক আছে : পররাষ্ট্রমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক
ইসরায়েল ছাড়া সব দেশের সঙ্গেই কুটনৈতিক সম্পর্ক আছে : পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সংসদে জানিয়েছেন, ইসরায়েল ব্যতীত জাতিসংঘভুক্ত সকল সদস্য দেশের সঙ্গে বাংলাদেশে কুটনৈতিক সম্পর্ক রয়েছে। এর মধ্যে ১৫৪টি দেশের সঙ্গে দূতাবাসের মাধ্যমে বাংলাদেশ কূটনৈতিক যোগাযোগ রক্ষা করে চলে। এসব দেশে কূটনৈতিক কর্মকর্তাও প্রেরণ করা হয়েছে। এছাড়া সমবর্তী দায়িত্ব পালনের মাধ্যমে বাংলাদেশ আরো ৯৭টি দেশের সঙ্গে কুটনৈতিক সম্পর্ক রক্ষা করে চলে। এসব দেশের সঙ্গে কুটনৈতিক সম্পর্ক পরিচালনার জন্য কোনো কর্মকর্তা প্রেরণ করা হয়নি।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বাজেট অধিবেশনে গতকাল টেবিলে উত্থাপিত এ কে এম রেজাউল করিমের (বগুড়া ৪) লিখিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি। পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বর্তমানে বিভিন্ন দেশে বাংলাদেশের ৫৭টি দূতাবাস ও ১৫টি কনস্যুলেট/ কনস্যুলেট জেনারেল/ উপ ও সহকারী-হাই কমিশন রয়েছে।   যার মধ্যে জাতিসংঘের সদর দপ্তর, নিউইয়র্কে স্থায়ী মিশন ও জাতিসংঘের জেনেভা দপ্তরে অবস্থিত স্থায়ী মিশন অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়া ভারতের আসাম রাজ্যের রাজধানী গুহাটিতে একটি সরকারি হাইকমিশন খুব শিগগিরই খোলা হবে।

মো. গোলাম রব্বানীর (চাঁপাইনবাবগঞ্জ-১) অপর এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী জানান, সাবেক সোভিয়েত ইফনিয়নের আওতাধীন বলকান অঞ্চলের স্বাধীন রাষ্ট্রগুলোর সঙ্গে আমাদের বন্ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ক রয়েছে। তবে কোসোভোকে এখনো আমরা স্বীকৃতি দেইনি।

ভারতের যাওয়ার ভিসা প্রার্থীর সংখ্যা বাড়ছে :  এ কে এম মাইদুল ইসলামের (কুড়িগ্রাম ৩) লিখিত প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানান, ভিসা সরলীকরণের জন্য আমরা ভারতীয় হাইকমিশনের গোচরে এনেছি। অনেকবার মিটিং করা হয়েছে। ভারতীয় কর্তৃপক্ষ বলেছেন, সেদেশে যাবার জন্য বাংলাদেশি ভিসা প্রার্থীদের সংখ্যা অনেক বেশী। দিনে দিনে তা বৃদ্ধি পাচ্ছে। সে কারণে ভিসা প্রক্রিয়াকরণে কিছু সময় লাগে মর্মে ভারতীয় হাইকমিশন জানিয়েছে। তবে তাদের পক্ষ থেকে এ অসুবিধা নিরসনে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছে। এর অংশ হিসেবে তারা গত ৪-১৬ জুন ঈদ ভিসা ক্যাম্পের আয়োজন করে। যেখানে ই-টোকেন ছাড়াই ভিসা দেয়া হয়েছে। বর্তমানে ভারত ট্যুরিস্ট ভিসা ১ বছর ও বিজনেস ভিসা সর্বোচ্চ ৫ বছরের জন্য প্রদানের ব্যবস্থা করেছে।

দূতাবাসে ২৪ ঘণ্টা হেল্প ডেক্স  : চট্টগ্রাম ১১ আসনের এমপি এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে আবুল হাসান মাহমুদ আলী বলেন, যেসব দেশে বাংলাদেশি নাগরিকরা অধিক সংখ্যায় রয়েছে সেসব দেশের দূতাবাসে ২৪ ঘণ্টা হেল্প ডেক্স চালু করা হয়েছে। পাশাপাশি সেবার মান বৃদ্ধির  লক্ষ্যে মন্ত্রীপরিষদ বিভাগের নির্দেশনায় প্রত্যেক দূতাবাসে ‘অভিযোগ প্রতিকার ব্যবস্থা ’ চালু করা হয়েছে।

 


বিডি-প্রতিদিন/৩০ জুন ২০১৬/শরীফ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow