Bangladesh Pratidin

প্রকাশ : ১০ জুলাই, ২০১৬ ১২:৫০
আপডেট : ১০ জুলাই, ২০১৬ ১২:৫৯
নিখোঁজ ১০ বাংলাদেশি তরুণের খোঁজে সীমান্তে তল্লাশি
অনলাইন ডেস্ক
নিখোঁজ ১০ বাংলাদেশি তরুণের খোঁজে সীমান্তে তল্লাশি

বাংলাদেশে নিখোঁজ সন্দেহভাজন তরুণদের খোঁজে বাংলাদেশ লাগোয়া মালদহ সীমান্ত এলাকায় তল্লাশি শুরু করেছে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। এর সঙ্গে যোগ দিয়েছে দেশটির বিভিন্ন গোয়েন্দা সংস্থা। এদিকে বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবিও সীমান্ত এলাকায় কড়া নজর রাখছে। বিভিন্ন তথ্য দিয়ে সহায়তা করছে বিএসএফকে। আনন্দবাজার পত্রিকাসহ ভারতের বিভিন্ন সংবাদপত্র সূত্রে এমন খবর জানা গেছে।
জানা গেছে, সীমান্ত লাগোয়া ভারতের গ্রামগুলোতে শুরু হয়েছে চিরুনি তল্লাশি। নিখোঁজ তরুণদের পাসপোর্ট ও ছবি দিয়ে লাগানো হয়েছে পোস্টার। বড়সড় কোনও নাশকতার আগে এদের আটক করাই এখন দু'দেশের গোয়েন্দাদের প্রধান লক্ষ্য।

গোয়েন্দাদের ধারণা, দু'টি উদ্দেশ্যে ওই জঙ্গিরা ভারতে অবস্থান করতে পারে। এর একটি হচ্ছে ভারতে জঙ্গি তৎপরতা বাড়ানো। অন্যটি বাংলাদেশে জঙ্গিবিরোধী কঠোর অভিযানে গ্রেফতার এড়ানো।

বাংলাদেশ সীমান্ত লাগোয়া মালদহ, মুর্শিদাবাদ, নদিয়ার বিভিন্ন গ্রামে নিখোঁজদের গা ঢাকা দেওয়ার সম্ভাবনা প্রবল। গোয়েন্দাদের চিন্তা আরও বাড়িয়েছে দুই বাংলাজুড়ে ছড়ানো IS মডিউল। মুসার গ্রেফতারের পর যার জাল ফাঁস হয়েছে। খাগড়াগড় বিস্ফোরণের পরবর্তী তদন্ত থেকে স্পষ্ট রাজ্যে ইতিমধ্যেই শিকড় ছড়িয়েছে জেএমবি। তাই বাংলাদেশ থেকে থেকে নিখোঁজ যুবকদের ভারতে গা ঢাকা দেওয়ার সম্ভাবনা প্রবল।
সেই সম্ভাবনা থেকেই ১০ জন নিখোঁজের তালিকা ভারতের হাতে তুলে দিয়েছে সরকার। এদের মধ্যে অধিকাংশই ছাত্র। এক বছরের বেশি সময় ধরে নিখোঁজ তারা। নিখোঁজদের সাম্প্রতিক গতিবিধি ট্র্যাক করে গোয়েন্দারা নিশ্চিত এই ১০ জন বাইরে থেকে জঙ্গি প্রশিক্ষণ নিয়ে এসেছে। ভারতে নিয়মিত যাতয়াত রয়েছে এদের। এপারের সীমান্ত লাগোয়া দুই দিনাজপুর বা মালদহে গা ঢাকা দিয়ে রয়েছে এই ১০ জন।

 


বিডি-প্রতিদিন/১০ জুলাই ২০১৬/শরীফ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow